ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

কয়েকটি ইঁদুর, মুন্নি আপু ও একজন মমতাদির গল্প!


গো নিউজ২৪ | ফারজানা আক্তার প্রকাশিত: আগস্ট ২১, ২০১৭, ০৩:১২ পিএম আপডেট: আগস্ট ২১, ২০১৭, ০৯:১২ এএম
কয়েকটি ইঁদুর, মুন্নি আপু ও একজন মমতাদির গল্প!

ইঁদুর নিয়ে অনেক গল্পই আছে। এখন পর্যন্ত দুটি ইঁদুরের গল্প আমি পড়েছি। এর মধ্যে একটি হচ্ছে, শহরের ইঁদুর ও গ্রামের ইঁদুরের গল্প। অন্যটি হচ্ছে সেই বিখ্যাত হ্যামিলনের বাঁশিওয়ালা। এ দুটি গল্পই পড়েছি পাঠ্য বইয়ে। 

গল্পে ইঁদুর সম্পর্কে পড়ে মজা পেয়েছি। তবে বাস্তবিকই ইঁদুর যে কতটা ভয়াবহ হতে পারে তা এবার দেখতে পেলাম। ইঁদুর বাঁধ কেটে কয়েক লাখ মানুষের স্বপ্নটাকে আজ দুঃস্বপ্ন বানিয়ে ফেলেছে। কি যে শক্তি ইঁদুরের, না? 

যে মানুষটা এইতো সেদিন বিয়ে করলো ঘর বাঁধার স্বপ্ন নিয়ে, আজ সে তার বৌকে নিয়ে বেলায় ভাসছে। এই তো রহিমের (ছদ্ধনাম) বউ সেদিন সকালে আশ্রয় কেন্দ্রে একটা ছেলের জন্ম দিলো। কি ফুটফুটে হয়েছে ছেলেটা। দুটো মেয়ের পর একটা ছেলের আশায় এবার সন্তান নিলো তারা। আল্লাহ ঠিকই তাদের স্বপ্ন পূরণ করেছে। কিন্ত স্বপ্ন সত্যি হবার আনন্দ উদযাপন করার আগেই দুঃস্বপ্ন এসে তাদের ঘিরে ধরছে। 

আশ্রয় কেন্দ্রে এতো মানুষ গিজগিজ করছে যে সদ্য জন্ম নেয়া বাচ্চাটা এখনো বাইরের আলোটা দেখতে পারে নি। মা বাচ্চাটাকে এখনো পেট ভরে দুধ খাওয়াতে পারে নি। বুকে দুধ আসবেই বা কোথা থেকে? নিজেই তো আজ তিনদিন পেট ভরে খেতে পারে নি। কাঁচা শরীর নিয়ে কেমন করে যে পড়ে আছে তা একমাত্র আল্লাহ আর রহিমের বউই জানে।

এমন হাজারো মানুষ, কেউ নব্য বিবাহিত, কেউ নব্য মা-বাবা, আছে অনেক বয়স্ক মানুষ, আরো আছে শিশু, গবাদি পশুর কথাও বাদ দেয়া যায় না। কারো কারো আছে ডিম দেয়া আর না দেয়া হাঁস-মুরগি। সব-ই ভাসছে। সবার কথা ধরে ধরে বলতে গেলে এই লেখা আর কখনো শেষ হবে না। ইঁদুর ধন্য তোমরা, ধন্য তোমাদের শক্তি।

এটা একটা স্বাভাবিক বন্যা! বন্যা কখনো স্বাভাবিক হয়? বন্যা হলো প্রাকৃতিক দুর্যোগের একটি এবং অন্যতম। বন্যার অর্থ হচ্ছে নিচু রাস্তা-ঘাট ডুবিয়ে ফেলা। জমির ফসল তলিয়ে নেয়া। নিচু জায়গায় যেসব বাড়ি-ঘর থাকে সেগুলো পানির নিচে নিয়ে যাওয়া। 

যেহেতু জমি তলিয়ে যায় তাই সব নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রসহ চাল, শাক-সবজি সবকিছুর দাম বেড়ে যায়। তখন মধ্যম আয়ের মানুষসহ ক্ষতিগ্রস্ত মানুষের কি অবস্থা দাঁড়ায় তা শুধু ভুক্তভুগীরাই জানে।

এ তো বললাম শুধু বন্যার কথা। যদি এই বন্যা শব্দটার আগে ভয়ঙ্কর বা ভয়াবহ বা কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর আরো একটি শব্দ যোগ হয় তাহলে পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়? 

মুন্নি সাহা আপা আপনি তো খুব শিক্ষিত, সাহসী এবং মোস্ট ইম্পোরট্যান্ট বুদ্ধিমতী মেয়ে। কেউ না বুঝলেও আপনার তো বোঝার কথা। আপনি বুঝতে পারছেন তো ভয়ঙ্কর বা ভয়াবহ বা কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর বন্যার রূপ কেমন হতে পারে? আপা আপনি কি এই বন্যা কবলিত এলাকায় একবারও গিয়েছেন? তা না হলে বুঝলেন কেমন করে এটা একটা স্বাভাবিক বন্যা?

প্রতিটা সংবাদপত্রে বলা হচ্ছে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা হচ্ছে এবার, শুধু আপনি বললেন স্বাভাবিক বন্যা। আমি আপনাকে ব্যক্তিগতভাবে খুব পছন্দ করি আপনার উপস্থাপনা এবং সাহসের  জন্য। কিন্ত আপনার এমন অশ্লীল (হা আমি একে অশ্লীলই বলবো কারণ ভয়াবহ শব্দটা যখন স্বাবাভিক হয়ে যায় তখন একে আমার কেমন অশ্লীলই মনে হয়) বক্তব্যের জন্য আপনাকে ধিক্কার জানাতেও ইচ্ছে করছে না।

বাবা-মা আদর করে ভালোবেসে নাম রেখেছিলো মমতা। কিন্ত সেই নামের কোনো স্বার্থকতা হলো না। মমতা দির মনে, মুখে, হৃদয়ে কোথাও কোনো মমতা নেই। খরার দিনে পানির জন্য আমাদের দেশে হাহাকার লেগে যায়। কিন্ত দিদি অপারগ। দিদি পানি দিবেন না। বর্ষার দিনে আমাদের দেশে পানির অভাব নেই। তখনও দিদি অপারগ, তিনি আমাদের পানি দিবেনই। দিদির মুখের কথা, তিনি নিজের দেশের মানুষের ক্ষতি করে অন্য দেশের মানুষের ভালো করতে পারবেন না। 

ও দিদি, আমরা তো আপনার নিজের লোকদের ক্ষতি চাই না। আমরা শুধু আপনার কাছে একটু মানবতা চাই। নিজের লাভ-ক্ষতি ছাড়াও তো মানবতা নামের অন্য একটি শব্দ আছে। সেটা কি আছে আপনার দিদি? দিদি, আপনি যদি বলেন আপনার মানবতা নেই, তাহলে আরেকটি প্রশ্ন দিদি, বন্ধু দেশের প্রতি কি আপনার কোনো দায়িত্ব- কর্তব্যও নেই? এতোদিন জানতাম একতরফা প্রেম খুব মারাত্মক, এখন তো দেখছি একতরফা বন্ধুত্ব আরো বেশি মারাত্মক! কি বলেন দিদি মমতা বন্দোপাধ্যায়?

মতামত বিভাগের আরো খবর
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ