ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

একজন সাকিব আল হাসান ও ১১ বছর!


গো নিউজ২৪ প্রকাশিত: আগস্ট ২১, ২০১৭, ১১:৫১ এএম
একজন সাকিব আল হাসান ও ১১ বছর!

‘বাংলাদেশের জান, সাকিব আল হাসান’ বাংলাদেশের ক্রিকেট সমর্থক অথচ এ কথা শুনেন নাই এমন ভক্ত খুঁজে পাওয়া কষ্ট কর হবে নিশ্চয়।  বাংলাদেশ ক্রিকেটের সবথেকে বড় বিজ্ঞাপন তিনি। 

সাকিব হচ্ছেন ২২ গজের ফেরিওয়ালা। যে কিনা টি-টোয়েন্টি ক্রিকেটে দেশের সীমানা ছাড়িয়ে বিদেশের মাটিতেও সমানভাবে আলো ছড়িয়ে যাচ্ছেন। এককথায় বলতে গেলে টি-টোয়েন্টির ফেরিওয়ালা সাকিব।

দেশের জার্সিতে অভিষেক হওয়ার পর দারুণসব পারফরমেন্স দিয়ে ক্রিকেট বিশ্বের নজর কেড়েছেন সাকিব। তিন ফরম্যাটের সর্বোচ্চ চূড়ায় নাম লিখিয়েছেন। ঝুলিতে পুরেছেন অসংখ্য খেতাব। খুব অল্পসময়ে সাকিবের সুনাম ছড়িয়ে পড়ে। একের পর এক বিদেশি ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে ডাক পড়ে তার। সেখানেও নিজের জাত চেনাতে মোটেও ভুল করেননি সাকিব।

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচ ঘরোয়া টুর্নামেন্ট-ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল), ইংলিশ কাউন্টি এবং অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগ বিগ ব্যাশে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন টাইগার অলরাউন্ডার। যেটা একজন বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সর্বোচ্চ মর্যাদা বলাই চলে। বোধ হয় বাংলাদেশের মধ্যে সাকিবই একমাত্র আন্তর্জাতিক মানের ক্রিকেটার!

গত ৬ আগস্ট আন্তর্জাতিক ক্যারিয়ারে সাকিবের পথচলার পূর্ণ হলো ১১ বছর। চলবে কতদিন? সাকিব আল হাসানের উত্তর আশান্বিত করবে বাংলাদেশ ক্রিকেটকে। বিশ্বসেরা অলরাউন্ডার খেলতে চান আরও ৮থেকে ১০ বছর।

২০০৬ সালের ৬ অগাস্ট জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন সাকিব। ১১ বছর পূর্তিতে নিজের ক্যারিয়ার নিয়ে বলছেন নিশ্চিত কোনো পরিকল্পনা সাজাননি।  ৩০ বছর বয়সী সাকিব এগোতে চান সিরিজ ধরে। তবে মোটামুটি একটি ধারণা দিতে পারলেন।

সাকিব বলেন, ‘খুব বেশি পরিকল্পনা করিনি। বেশি পরিকল্পনা কখনোই করিনা। দলের হয়ে পারফর্ম করার চেষ্টা করি। যতদিন পারফর্ম করব, ততদিন খেলব। এছাড়া তেমন কোনো পরিকল্পনা থাকে না আমার।’
‘আমি সিরিজ বাই সিরিজ চিন্তা করি। সুনিশ্চিত বলতে পারব না কতদিন খেলতে চাই বা খেলব। আশা থাকবে এখনও ৮-১০ বছর ক্রিকেট খেলার।’ বলছেন বিশ্বসেরা এ অললাউন্ডার। 

১১ বছরের পথচলায় পেরিয়েছেন অনেক মাইলফলক। হয়েছেন তিন সংস্করণেই বিশ্ব সেরা অলরাউন্ডার। গড়েছেন অনেক রেকর্ড, বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়। সামনেই অপেক্ষায় আরেকটি মাইলফলক। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট হতে যাচ্ছে তার ৫০তম টেস্ট।
 

সাকিবের ১১ বছরের ক্যারিয়ারঃ
৪৯ টেস্টে খেলে সাকিব করেছেন ৩৪৭৯ রান। ৪৯.৩ এভারেজে এক ইনিংসে তার সর্বোচ্চ সংগ্রহ ২১৭ রান।  ২১টি অর্ধশতক, পাঁচটি শতক ও একটি ডাবল শতক আছে তার টেস্ট জুলিতে। বান্ডারি আছে ৪৩০ আর ওভার বাউন্ডারি ১৯টি।

টেস্টে বল হাতেও তার পাল্লাটা বেশ ভারি।  ১১৫৪৭ বলে ৫৮১৫ রান খরচ করে নিয়েছেন ১৭৬টি উইকেট। বল হাতে তার ইকোনমি ৩.০২।  এক টেস্টে সর্বচ্চো ৫ উইকেট নেওয়ার রেকর্ড আছে ১৫টি আর ১০ উইকেট নেওয়ার রেকর্ড একটি। 

বিশ্বসেরা এ অলারাউন্ডার একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ১৭৭টি। এতে ৩৪.৮৫ এভারেজে তার সংগ্রহকৃত রানের সংখ্যা ৪৯৮৩। ওয়ানডেতে সাকিবের শতক সাত আর অর্ধশত ৩৪। বান্ডারি ৪৪৭ এবং ওভার বাউন্ডারি ৩৭। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট সাকিব হাত ঘুরিয়েছেন ৮৯৭৭ বার। আর উইকেট শিকার করেছেন ২২৪। যার জন্য তাকে খরচ করতে হয়েছে ৬৬০৬ রান। 

টি-টোয়েন্টির এ ফেরিওয়ালা দেশের হয়ে খেলেছেন ৫৯ ম্যাচ। এক ইনিংসে সর্বোচ্চ ৮৪ রানে তার মোট সংগ্রহ ১২০৮। ছয় অর্ধশতকে এখানে তার বাউন্ডারি আছে ১১৮ আর ওভার বাউন্ডাির ২৭টি।  টি-টোয়েন্টিতে বল হাতেও সাকিব বেশ শক্তিশালী। ১২৮৯ বার হাত ঘুরিয়ে তিনি দিয়েছেন ১৪৫৮ রান। টি-টোয়েন্টিতে বল হাতে তিনি শিকার করেছেন ৭০ উইকেট। 
গো নিউজ২৪/এসএম

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ