ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আরমান তো হতে পারতেন আইডল বাবা


গো নিউজ২৪ | ফারজানা আক্তার প্রকাশিত: জুলাই ১৮, ২০১৭, ০৪:৩০ পিএম আপডেট: জুলাই ১৮, ২০১৭, ১১:৩৪ এএম
আরমান তো হতে পারতেন আইডল বাবা

আমার চোখে দেখা সব থেকে স্মার্ট, আদর্শবান, সৎ, বুদ্ধিমান, ফুল অফ পারসোনালিটি ম্যান হচ্ছেন আমার বাবা। আমার অ, আ - এর হাতেখড়ি এই মানুষটির হাতেই। যখন থেকে বুঝতে শিখলাম তখন থেকে মনে-প্রাণে চাইতাম এই মানুষটির সব গুণাবলী যেন আমার স্বামীর মধ্যে থাকে। আমার মা তো নিজের স্বামীর প্রশংসায় সবসময় পঞ্চমুখ। মা নিজেই বলেন, ‘আল্লাহর কাছে দোয়া করি তোদের দুইবোনের জামাইয়ের মধ্যেও যেন তোদের বাবার গুণাবলী থাকে’। মা আমার একমাত্র ছোট ভাইকে সবসময় বলেন, ‘জীবনে কিছু হোস আর না হোস বাপের মতো মানুষ হইস’।

আমার বাবারা ৫ ভাই। একটা যৌথ পরিবারে আমরা বড় হয়েছি। স্কুলে আসা-যাওয়ার পথে ছেলেরা যখন ডিসটার্ব করতো, বাসায় এসে শুধু কাকাদের কানে দিতাম আর পরদিন ছেলেটাকে দেখিয়ে দিতাম। ব্যাস, এইটুকুই। এরপর ওই ছেলেদের কখনো আমাদের আশপাশের ১৪ সীমানায় দেখা যেতো না। তারপর কি প্রাইভেট, কি স্কুল- সব জায়গায় কোনো না কোনো কাকা সঙ্গে যাবেনই। আমি স্যারের কাছে প্রাইভেট পড়তাম আর কোনো না কোনো কাকা স্যারের বাসার সামনে হাঁটাহাঁটি করতেন। আমরা সন্তানরা যেন কোনো কিছুতেই ভয়, বিব্রত, বিরক্ত না হই সে বিষয়ে পুরো পরিবার সবসময় সজাগ।

পরিবার, সম্পর্ক কী জিনিস তার চাক্ষুস সাক্ষী আমি। আমি কখনো দুঃস্বপ্নেও ভাবি নি কোনো বাবা তার মেয়ের দিকে লোভাতুর দৃষ্টি দিতে পারে। কোন বয়সে, কোন সময়ে প্রথম শুনেছিলাম বাবা মেয়েকে ধর্ষণ করেছে ঠিক মনে পড়ছে না! কবে থেকে এটা নিয়মিত হয়ে পড়েছে তাও মনে পড়ছে না। তবে কোনো মা তার মেয়েকে নিজের স্বামীর কামনার বস্তু বানাতে পারে- সেটা এই বয়সে, এই সময়ে দেখলাম।

বলছিলাম আরমান হোসেন সুমনের পরিবারের কথা। কি সুন্দর একটা পরিবার! এক ছেলে, এক মেয়ে আর তারা স্বামী-স্ত্রী দু’জন। মেয়েটা হোক সৎমেয়ে, তবুও তো মেয়ে। আরমান আর তার স্ত্রী দুজনই শিক্ষিত, ভালো চাকরিও করেন। তাদের কোনো অভাব-অনটন নেই।

আরমান সমাজের একজন অন্যতম আইডল বাবা হতে পারতেন! যিনি নিজের সৎ মেয়েকে আদর-যত্নে, শাসনে মানুষের মতো মানুষ করে গড়ে তুলতে পারতেন। তার এই মহত্বটুকু থেকে তার ছোট্ট ছেলেটাও অনেক কিছু আয়ত্ত করতে পারতো। তার মতো স্বামী পেয়েছেন বলে তার স্ত্রীও সবার কাছে মাথা উঁচু করে গর্ব করতে পারতেন। হয়তো মেয়েটাকেও আমার মায়ের মতো করে বলতো, ‘দোয়া করি তোর জামাইয়ের মধ্যেও যেন তোদের বাবার গুণাবলী থাকে’।

কিন্ত না, তাদের জীবনে এইটুকু রোমান্স ছিল না। তাদের জীবন ছিল না ভালোবাসাময়। তাদের জীবন ছিল ফুল অফ কামনা- বাসনা। আরমানের একটুও হাত কাঁপে নি মেয়ের গায়ে লোভাতুর হাত দিতে আর আরমানের স্ত্রীরও হাত কাঁপে নি মেয়েটাকে হাসপাতালে নিয়ে গিয়ে অ্যাবরশন করাতে। জাতি খুনি মা আগেও দেখেছে কিন্ত তিলে তিলে সন্তানকে খুন করা মা মনে হয় এই প্রথম দেখলো।

ধর্ষণ হলো, অ্যাবরশন হলো, মামলা হলো, আসামি গ্রেপ্তার হলো, আসামি সাজাও পাবে কিন্ত তারপর? মেয়েটা কোথায় যাবে? কী করবে? কার কাছে আশ্রয় পাবে? কেইবা তার সব দুর্বিষহ অতীত ভুলে গিয়ে তাকে নিয়ে ঘর বাঁধবে? তারপর সেই ছোট্ট ছেলেটি, যে হয়তো জানেই না তার জীবনে কী অন্ধকার নেমে এলো? সন্তান যেখানে বাবা-মার পরিচয় বুক ফুলিয়ে দেয়, সেখানে এই ছোট্ট ছেলেটি হাজারবার ভাববে তার বাবার পরিচয় দিতে? আচ্ছা তার বাবা তার আপুকে খারাপ কিছু করেছে আর মা নিজে বাবাকে খারাপ কাজে সাহায্য করেছে, এই চিন্তাটা যখন তার মাথায় ঘুরপাক খাবে তখন তার মনের অবস্থাটা কী হবে? পারবে কখনো নিজের ভেতরের মানুষটাকে সঠিকভাবে গড়ে তুলতে?

এখন বলি এই মহান (!) মায়ের কথা। এই মায়ের জন্য আজ অন্য সব মায়েরা বিব্রত। যদিও এমন কুলাঙ্গার মা কখনো দুনিয়ার অন্য সব মাকে রিপ্রেজেন্ট করেন না। ছেলেটির সামনে কেমন করে যাবেন এই মা! কেমন করে ছেলেকে সৎ পরামর্শ দেবেন? তার নিজেরও মনে হয় ভালো একটা ইমেজ দাঁড়িয়েছে সমাজে, তার পরিচিত মহলে, তার নিজের কর্মস্থলে। আজ কোথায় গেলো সব? তিলে তিলে গড়ে উঠা সব সুখ, সম্মান, আত্মমর্যাদা আজ শেষ।

আরমান যদি তার নিজের লোভ-লালসা, কামনা-বাসনা একটু কন্ট্রোল করতে পারতেন, তার স্ত্রী যদি নিজের আত্মসম্মানবোধ বজায় রাখতে পারতেন, সন্তানের প্রতি দায়িত্বশীল হতেন, মোস্ট ইম্পোরটেন্ট, তাদের মানবিকতা বজায় থাকতো তাহলে আজ এক নিমিষেই সব শেষ হয়ে যেতো না।

লেখক: ওয়েব ডেভেলপার

মতামত বিভাগের আরো খবর
নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

নারীরা,মনের দাসত্ব থেকে আপনারা কবে বের হবেন?

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

আন্তর্জাতিক শিক্ষা দিবস ও আমাদের শিক্ষা ব্যবস্থা

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

সুচন্দার কষ্টে আমরাও সমব্যথী

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

প্রিন্টমিডিয়ার অন্তর-বাহির সংকট

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানো দরকার যেসব কারণে

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ

সিলেটের শীর্ষ শিল্প উদ্যোক্তাদের নিয়ে একটি ব্যতিক্রমী উদ্যোগ