ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অবশেষে মুখ খুললেন ভিখারি মায়ের স্কুলশিক্ষিকা কন্যা!


গো নিউজ২৪ | স্টাফকরেসপন্ডেন্ট, বরিশাল প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০১৭, ০৯:৫২ পিএম আপডেট: সেপ্টেম্বর ২০, ২০১৭, ০৯:৫২ এএম
অবশেষে মুখ খুললেন ভিখারি মায়ের স্কুলশিক্ষিকা কন্যা!

বরিশাল: বাবুগঞ্জ উপজেলার বাসিন্দা চার সরকারি চাকরিজীবীর বৃদ্ধ মা মনোয়ারা বেগম (৭০) একমুঠো ভাতের জন্য ভিক্ষা করার ঘটনা সারাদেশে সমালোচনার ঝড় তুলেছে। বিশেষ করে এ ঘটনায় সবচেয়ে বেশি প্রশ্নের মুখে পড়ছেন তারই গর্ভে ধারণ করা তিন পুলিশ ছেলে ও স্কুল শিক্ষিকা মেয়ে।

পত্রপত্রিকা ও অনলাইন নিউজপোর্টালে ব্যাপক প্রচারণায় দেশব্যাপী আলোড়ন সৃষ্টি হয়। এ কারণে ওই মায়ের সন্তানদের এখন কর্মস্থলে নানা প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। ইতোমধ্যে তিন পুলিশ কর্মকর্তা ছেলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন বরিশাল জেলা পুলিশ সুপার সাইফুল ইসলাম।

জেলা পুলিশের শীর্ষ এই কর্মকর্তা মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ওই বৃদ্ধাকে দেখতে যান। তিনি ওই মায়ের দায়িত্ব নেয়ার বিষয়টি সাংবাদিকদের জানান।

অপরদিকে, বৃদ্ধা মাকে অবহেলার কারণে আরেক সন্তান বাবুগঞ্জের পূর্ব ভুতেরদীয় নবারুণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মরিয়ম সুলতানাকে কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হচ্ছে। কেননা, মাকে অবহেলার ঘটনায় তাকে গেল সোমবার (১৮ সেপ্টেম্বর) শোকজ করেছেন বাবুগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা কেএম তোফাজ্জল হোসেন।

ঘটনার পর প্রতিক্রিয়া জানতে গোনিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হয় শিক্ষিকা মরিয়ম সুলতানার সঙ্গে। তিনি গোনিউজকে জানান, স্কুলের বেতন ব্যতীত তার আর কোনো ইনকাম নেই। ফলে স্বামীর সংসারে বসে বৃদ্ধা মায়ের তেমন একটা খরচ বহন করতে পারছেন না।

যদিও ওই শিক্ষিকা এর আগে গেল শনিবার (১৬ সেপ্টেম্বর) তার মাকে হাসপাতালে দেখতে গিয়ে সাংবাদিকদের বলেছিলেন, নিজের সংসার পরিচালনা করে আর সময় হয় না। যে কারণে বৃদ্ধ মায়ের খোঁজখবর নিতে পারেননি।

একজন মানুষ গড়ার কারিগরের মুখে এমন কথা শুনে খোদ পুলিশ প্রশাসনও হতবাক হয়েছিল। এমতাবস্থায় পূর্ব ভুতেরদীয় নবারুণ বিদ্যালয়ে খবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে ওই শিক্ষিকার বেতন ২০ হাজারের ওপরে।

শিক্ষিকার অযৌক্তিক ব্যাখ্যায় খুব বেশি মর্মাহত হন স্থানীয় সংসদ অ্যাডভোকেট শেখ মো. টিপু সুলতান। যে কারণে তিনি পুলিশের সহযোগিতায় ওই বৃদ্ধা মাকে উদ্ধার করে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করান। এমনকি তিনি নিজেই সার্বিক দায়ভার নেয়ার প্রতিশ্রুতি দেন।

এছাড়াও অনেক রাজনীতিক, সমাজসেবক ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারাও ওই বৃদ্ধা মায়ের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

বাবুগঞ্জে কর্মরত ইত্তেফাক পত্রিকার প্রতিনিধি সাইফুল ইসলাম জানিয়েছেন, ওই বৃদ্ধ উপজেলার ক্ষুদ্রকাঠী গ্রামের মৃত আইয়ুব আলী সরদারের স্ত্রী। আইয়ুব আলী কৃষক পরিবারের সন্তান হলেও নানা অভাব অনাটনের সংসারে ছয় সন্তানকে মানুষ করেছেন।

আইয়ুব আলী-মনোয়ারা দম্পতির ছয় সন্তানের মধ্যে তিন ছেলে- ফারুক হোসেন, নেছার এবং জসীম উদ্দিন পুলিশে কর্মরত। মেয়ে মরিয়ম সুলতানা শিক্ষকতা পেশায় নিয়োজিত। অন্য দুই ছেলে শাহাবউদ্দিন ব্যবসা এবং গিয়াস উদ্দিন নিজের ব্যবহৃত ইজিবাইক ভাড়ায় চালিয়ে জীবিকা নির্বাহ করেন।

স্বামী মারা যাওয়ার পর ছেলে ও মেয়েদের অবহেলার কারণে এক পর্যায়ে ভিক্ষায় নামতে হয় বৃদ্ধা মনোয়ারা বেগমকে। কয়েক মাস আগে ভিক্ষা করতে গিয়ে পা পিছলে পড়ে তার কোমরের হাড় ভেঙে যায়। এরপর থেকেই তিনি স্বাভাবিকভাবে হাঁটতে পারতেন না। ভিক্ষার পথও বন্ধ হয়ে যায়। এরপর থেকে বিনা চিকিৎসায় অর্ধাহারে অনাহারে বাবুগঞ্জের স্টিল ব্রিজের পাশে একটি ঝুঁপড়ি ঘরে পড়েছিলেন।

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা