২৬ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৬:২৫ পূর্বাহ্ণ

মুলার কেজি ২!


গো নিউজ২৪ | ইলিয়াস আরাফাত আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ রবিবার
মুলার কেজি ২!

কয়েকদিন আগেই পাইকারি বাজারে মুলা প্রতি কেজি ৩০ টাকা ছিল। এ বাজার দরের সংবাদ পুরানো। এখন মুলার মুল্য প্রতিকেজি ২ টাকা কেজি। এমন দরপতনে কৃষকের মাথায় হাত। সপ্তাহ আগে পাইকারি বাজারে মুলা দাম ছিল এক হাজার ২০০ টাকা থেকে এক হাজার ৩০০ টাকা। রোববার সেই মুলা ৮০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

রাজশাহীর জেলার বিভিন্ন উপজেলায় আগাম মুলার চাষ করেন কৃষকেরা। দামও ভাল ছিল। অনেক চাষিই বলেছিল মুলার এমন আকাশছোঁয়া দাম আগে কখনো দেখেনি। কিন্তু সপ্তাহ ব্যবধানে দাম পাতালে ঠেকেছে।

রবিবার রাজশাহীর মোহনপুরের বিদিরপুর কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, হাটভর্তি মুলা। এছাড়াও আছে ফুলকপি ও বেগুন। এখনো ফুলকপির বাজার হাজার টাকা মণ থাকলেও মুলার মণ মাত্র ৮০ টাকা।

পবার বাগধানী গ্রামের কৃষক আফজাল হোসেন জানান, ১০ শাতাংশ জমিতে তিনি মুলা চাষ করেছেন। বিক্রি করেছেন ২৪ হাজার টাকার। তবে এখন আর লাভের মুখ দেখছে না চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, জেলায় প্রায় এক হাজার ৫০০ হেক্টর জমিতে মুলার আবাদ হয়েছে।

রাজশাহী কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপপরিচালক দেব দুলাল ঢালী গোনিউজকে জানান, এখনো মুলা আবাদের সঠিক পরিসংখ্যান নিরুপন হয়নি। তবে দাম ভাল থাকায় অনেক আগে থেকে চাষিরা মুলার আবাদ করেছেন। গতবারের চেয়ে রাজশাহী জেলায় সবমিলিয়ে প্রায় দ্বিগুন মুলার আবাদ হবে।

গোনিউজ২৫/কেআর