৬ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭ , ১:৪০ অপরাহ্ণ

বৃষ্টি কখন থামবে?


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট আপডেট: ২১ অক্টোবর ২০১৭ শনিবার
বৃষ্টি কখন থামবে?

ঢাকা: সারা অবিরাম বৃষ্টি হচ্ছে। শুক্রবার সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি এখনো থামছে না। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে রাজধানী ঢাকাসহ সারাদেশে অঝোর ধারায় বৃষ্টিপাত হচ্ছে বলে জানা গেছে। তবে যে নিম্নচাপের কারণে এই বৃষ্টি, সেটি এখন অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। বিভাগের একটি সূত্র  জানিয়েছে, আজ বিকেল থেকে বৃষ্টি কমে আসবে। কাল দেখা মিলবে সুন্দর সূর্যের।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়ে গেছে। এরপর আরো কিছুটা উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে যাওয়ার খবর দিয়েছে আবহাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হ্রাস পেতে পারে বৃষ্টির পরিমাণ। চলতি বছর মওসুমি বায়ুতে অধিক পরিমাণে জলীয় বাষ্প থাকায় বাংলাদেশে দীর্ঘায়িত হয়েছে বর্ষা।

সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহে মওসুমি বায়ু বিদায় নিলেও এ বছর তা বিদায় নিয়েছে অক্টোবরের ১৫ তারিখের পর। তবে এর রেশ রয়ে গিয়েছিল কিছুটা। এরই প্রভাবে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে নিম্নচাপটি। আবহাওয়া অফিস বলছে, বর্তমান নিম্নচাপটির প্রভাবে বৃষ্টি শেষ হওয়ার পর ধীরে ধীরে বাংলাদেশের আকাশে প্রবেশ করবে উত্তরী হাওয়া। শুরু হবে শুষ্কতা, পড়বে শীত।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল দুপুর ১২টা দিকে ভারতের উড়িষ্যা উপকূলে নিম্নচাপটি পৌঁছে স্থল নিম্নচাপে পরিণত হয়ে যায়। পরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও উড়িষ্যা এলাকায় অবস্থান করছিল। এটি আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছিল গতকাল পর্যন্ত এবং গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত ছিল। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৯৫ মিলিমিটার। এটা কেবল রাজধানীর আগারগাঁওয়ে স্থাপিত মাপন যন্ত্রের তথ্য। তবে ঢাকার অন্যান্য অঞ্চলে অনেক বেশি বৃষ্টিপাত হয়েছে। শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় গোপালগঞ্জে ১৪৩ মিলিমিটার। পাশের জেলা মাদারীপুরে বৃষ্টিপাত হয় ১১৩ মিলিমিটার। অপর দিকে হাতিয়ায় ১১৩ মিলিমিটার, খুলনায় ১১১ মিলিমিটার। নিম্নচাপের প্রভাবে গতকাল সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে রংপুর বিভাগে। এরপর সিলেট, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে তুলনামূলক কম বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে।

গোনিউজ২৪/কেআর