২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৩:৩০ অপরাহ্ণ

‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো কঠিন’


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ রবিবার
‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো কঠিন’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর কাজটি কঠিন।তবে কাজটি বেশ কঠিন।বিশ্বের অনেক দেশই এমন কথা বলেছে। আমরা এ কাজে সফল হবো বলে আশা করছি।

রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জও তাবাজোরা ডি. ওলিভেইলা জুনিয়র। সাক্ষাৎ শেষে তোফায়েল আহমেদ সাংবাদিকদের এসব কথা বলেন।

বাংলাদেশের একশ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে অনেক দেশকে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।কিন্তু,রোহিঙ্গা ইস্যুতে চীন, রাশিয়া ও ভারত মিয়ানমারের পক্ষ নিয়েছে।

এ অবস্থায় বাংলাদেশের অবস্থান আগের মতোই আছে নাকি পরিবর্তন হয়েছে- এমন প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, ‘নিজেদের স্বার্থেই চীন, রাশিয়া ও ভারত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ নিয়েছে। কারণ, চীন সেখানে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে, ভারত মিয়ানমারের কালাদান নদীর তীরে বন্দর স্থাপন করছে এবং রাশিয়া মিয়ানমারে অস্ত্র বিক্রি করে। তবে ভারত তাদের অবস্থান বদলে এখন মধ্যবর্তী অবস্থান নিয়েছে।’

এর আগে গত ২৫ অক্টোবর থেকে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া শুরু করে রোহিঙ্গারা। এরপর থেকে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান নিয়েছে। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশ সরকার বিশ্ববাসীর কাছে তৎপরতা বাড়িয়েছে।

গোনিউজ২৪/কেআর