৫ ভাদ্র ১৪২৪, সোমবার ২১ আগস্ট ২০১৭ , ৩:১৩ পূর্বাহ্ণ

‍‍‍‍‍‍`জাস্টিস ফর ওমেন‍‍‍‍` যেন রূপকথার জাদুর কাঠি !


গো নিউজ২৪ | ফারজানা আক্তার আপডেট: ২০ মার্চ ২০১৭ সোমবার
‍‍‍‍‍‍`জাস্টিস ফর ওমেন‍‍‍‍` যেন রূপকথার জাদুর কাঠি !


আপনার কাছে যদি বাংলাদেশের জনপ্রিয় কোনো জাদুকরের নাম জানতে চাওয়া হয় আপনার মনে প্রথমে কার নাম আসবে ?নিশ্চয় জুয়েল আইচ স্যারের কথা মনে আসবে আর চোখে তার হাস্যোজ্বল চেহারাটা ভাসবে। আমার ক্ষেত্রেও কিন্ত একই। সেই ছোটবেলা থেকে ওনাকেই দেখে আসছি, আজ পর্যন্ত ওনার জায়গা কেউ নিতে পারে নাই। ছোট থেকে বৃদ্ধ সবার প্রিয় জুয়েল আইচ স্যার।

সত্যিকারের জাদু বলতে দুনিয়াতে কিছু আছে কিনা আমার জানা নাই।  জাদু বলতে আমি যতটুকু জানি সেটা হচ্ছে বুদ্ধির খেলা, চোখে ধুলো দেয়া আর হাতের ট্রিক্স । আজ আমি সত্যিকারের কিছু জাদুকরদের কথা বলবো । জাদু দেখে আমরা সাধারণত খুব মজা পাই আর সাথে ইচ্ছে করে যদি জাদুর বলে নিজের সব সমস্যার সমাধান করতে পারতাম ! আজ যাদের কথা বলবো তারা কিন্ত জাদুর বলেই আপনার আমার সবার সমস্যা সমাধান করে দিচ্ছে।

সেই জাদুকরদের  জাদুর একটা নাম আছে - " জাস্টিস ফর ওমেন " . একটা মেয়ে হোক সে স্কুলে  পড়ে , কলেজে  পড়ে , ভার্সিটিতে  পড়ে ইভটিজিংয়ের শিকার হয় নাই এমন কথা কেউ বলতে পারবে না।  অনেকের তো পড়াশোনা বন্ধই হয়ে গেছে ইভটিজারদের জন্য। যদি আপনি নিজে ভিক্টিম হন অথবা আপনার পরিচিত কেউ এমন পরিস্থিতির শিকার হয়ে থাকে তাহলে  "জাস্টিস ফর ওমেন" - এ যে জাদুকররা আছে তাদের জানান তারপর দেখেন কি
জাদু ঘটে আপনার জীবনে ! আরেকটা কথা এই জাদুকররা কিন্ত তাদের জাদু দেখানোর জন্য কোনো ফী নেয় না। তবে ফী আপনাকে তখনই  দিতে হবে যখন আপনি বড়ো কোনো অ্যাকশন নিবেন।  আপনার মুখের হাসি আর সমস্যা সমাধানের পর আপনার স্বস্তিটুকুই তাদের প্রাপ্তি।

স্বামীর অত্যাচার সহ্য করতে পারছেন না ? শশুরবাড়িতে আপন কেউ নাই যাকে নিজের কষ্টের কথাটুকু বলবেন ? বাপের বাড়িতেও কিছু বলতে পারছেন না ? আপনার জন্যও এই জাদুকররা হাজির।  যা বলবেন সত্যি বলবেন তাদের কাছে মিথ্যা কিন্ত একবিন্দুও বলবেন না। হিতে বিপরীত হবে আপনার। এই জাদুকররা শুধু সত্যের পক্ষে কাজ করে।  অন্যায়ের পক্ষে তাদেরকে পাশে আশা করা আপনার বোকামি ছাড়া কিছুই না।

আপনি খুব ভীতু মানুষ কিন্ত অন্যায় দেখলে আপনি সহ্য করতে পারেন না। খুব করে চান অন্যায়ের প্রতিবাদ করতে কিন্ত ঐযে আপনি ভীতু ! এখানেও আপনি পাবেন এই জাদুকরকে।  যেখানে অন্যায় দেখেন সেখানের নাম, ঠিকানা সব ঠিকঠাক মতো বলেন এই জাদুকরদের।  আপনার পরিচয় সম্পর্ণ গোপন রেখেই তারা কাজ করবে।  কিন্ত সাবধান মিথ্যা কোনো তথ্য দেয়া যাবে না।  জাদুকররা যখন ওই ভিক্টিমকে উদ্ধার করবে তখন দেখবেন আপনি নিজেও মনে মনে অনেক শান্তি পাবেন।

আমাদের সবার জীবনে এমন অনেক কথা থাকে যা পরিবার, আত্মীয় - স্বজন কাউকে হয়তো বলা যায় না।  কোনো কারণে হয়তো বলা হয় না।  কিন্ত ওই ঘটনাটা সারাজীবন মনের মধ্যে থেকে অনেক  যন্ত্রনা দেয়। সবসময় মনে হয় যদি কাউকে সবটুকু বলতে পারতাম তাহলে হয়তো একটু শান্তি পেতাম।  তখনো আছে এই জাদুকররা আপনার পাশে। 


সোশ্যাল মিডিয়াতে কেউ আপনার নামে আইডি খুলে আজেবাজে ছবি পোস্ট করছে, কেউ হুমকি - ধামকি দিচ্ছে , তখন হয়তো আপনি পরিবারকে সব খুলে বলতেও পারছেন না আবার অনেক সময় পরিবার এই বিষয়গুলোতে আপনাকে সাপোর্ট করে না।  তখন আপনি একটুও হতাশ হবেন না কারণ এই জাদুকররা তখনও আপনার পাশেই আছে।  ভাই হয়ে, বোন হয়ে, একজন ভালো বন্ধু হয়ে সবসময় আপনার পাশে আছে এই জাদুকররা।

রক্ত লাগবে না ?? আর্জেন্ট কিন্ত খুব রেয়ার রক্ত লাগবে।  কোথায় পাবো কোথায় পাবো ? জাদুকররা আছে তো !! একা একা এত টেনশন নিতে হবে না ? ওরাও নিবে আপনার আমার টেনশনের কিছু ভাগ।

আপনার জীবনের যে কোনো সমস্যা অথবা অনেক সময় আপনি হয়তো কোনো সিদ্ধান্তে আসতে পারছেন না তখন আপনি এই জাদুকরদের সাহায্য নিতে পারেন ? ওরা ছায়ার মতো আপনার পাশে থাকবে        
 

আজকাল যেখানে কাঠের পুতুলও টাকা ছাড়া হা করে না সেখানে এই জাদুকরদের কোনো দাবি - দাওয়া  নাই। আপনার মুখের হাসিটুকুই তাদের একমাত্র প্রাপ্তি।  আপনি আমি যখন সারারাত ফেইসবুকে বসে বসে চ্যাটিং করছি তখন ওরা ফেইসবুকে বসে বসে কারো কষ্টের কথা শুনছে, কাউকে সান্তনা দিচ্ছে ইত্যাদি ইত্যাদি।  আপনি আমি যখন বাসায় বসে বসে আরাম করে পরিবারের সাথে সময় কাটাচ্ছি তখন ওরা ছুটছে কোথাও না কোথাও কারোর প্রয়োজনে।  

জাদুকরদের কথা বলতে গেলে শেষ হবে না।  যেখানে আমরা আমাদের যুবসমাজ নিয়ে আতংকিত, এই জাদুকররাও কিন্ত এক একটা যুবক - যুবতী।  একদল মানুষকে আতংকিত করে আর অন্যদল মানুষকে আতংক থেকে মুক্ত করে।

এই জাদুকরদের আমরা কি প্রতিদান দেই ? এরা  সামান্য ভালো ব্যবহারই পায় না আমাদের কাছ থেকে।  শুনতে খুব খারাপ লাগলেও এটাই সত্যি।  কাজ শেষ হয়ে গেলে অথবা কাজ করতে একটু দেরি হলে আমরা এদের ১৪গোষ্ঠী উদ্ধার করে ছাড়ি।  কেন আমরা এতটা স্বার্থপর ? রাত নেই দিন নেই আমরা এদের যখন তখন কল দেই , মেসেজ দেই  নিজের সমস্যার কথা শুনাই।  এদের কোনো পরিবার আছে কিনা ? এদের কোনো পার্সোনাল জীবন আছে কিনা ? এদের কোনো পড়াশোনা আছে কিনা ? এদের কোনো চাকরি আছে কিনা ? এসব কখনো ভেবে দেখেছি ? এরাও মানুষ এটা মনে রাখতে হবে।

সারা দুনিয়াতে খারাপ মানুষে ভোরে গেছে।  সবাই যে যার স্বার্থ নিয়ে ব্যস্ত।  তার মধ্যে থেকে আমরা বাঙালিরা আবার একটু এই বিষয়ে একধাপ এগিয়ে আছি।  এত এত স্বার্থপর মানুষ থেকে কিছু মানুষ উঠে এসেছে বিনাস্বার্থে আমাদের উপকার করতে।  আমরা যেন তাদের  এই প্রবিত্র ইচ্ছে আর সুন্দর মনটুকু নষ্ট না করি। তাদের পাশে না থাকি কিন্ত তাদের এই মানুষের উপকার করার স্বপ্নটাকে নষ্ট না করি।

আপনার সমস্যায় জাদুকরদের সাহায্য নিতে চাইলে যোগাযোগ করতে পারেন - 01675577730 এই নাম্বারে।