১১ শ্রাবণ ১৪২৪, বুধবার ২৬ জুলাই ২০১৭ , ৪:৪১ অপরাহ্ণ

৭৮৬-কে পবিত্র মনে করা হয় কেন


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ১৯ মার্চ ২০১৭ রবিবার
৭৮৬-কে পবিত্র মনে করা হয় কেন

সংখ্যাতত্ত্বে অনেকেই বিশ্বাস করে। তবে সংখ্যাতত্ত্ব নিয়ে আবার ধর্মীয় বিভেদও আছে। সব সংখ্যা সব ধর্মের মানুষ বিশ্বাস করে না। যাই হোক সব সংখ্যার মধ্যে ৭৮৬-এর ওপর বিশ্বাস বেশি এবং মুসলিমদের কাছে এটা পবিত্রও বটে। কিন্তু কীভাবে একটি সংখ্যা পবিত্র হয়ে উঠতে পারে তা আনেকেরই অজানা।

সাধারণ বিশ্বাস অনুযায়ী, এই সংখ্যার আধ্যাত্মিক তাৎপর্য রয়েছে। এ সংখ্যা দিয়ে কোরাআনের সার বক্তব্য ‘বিসমিল্লাহ্ আল-রাহমানির রহিম’ কে বোঝায়। সেজন্য কোনো কিছু লেখার শুরুতেই সংক্ষেপে এই কথাটি লিখতে ৭৮৬ ব্যবহার করে।

মুসলিম অধ্যুষিত বাংলাদেশ ও পাকিস্তানে তো বটেই ভারতসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশেই এ সংখ্যাকে পবিত্র মনে করা হয়। ইসলাম ধর্মাবলম্বীদের মধ্যে ৭৮৬ সংখ্যার বিশেষ গুরুত্ব আছে। অসংখ্য ইসলাম ধর্মাবলম্বী মানুষ কোনও কিছু লেখার আগেই ৭৮৬ লিখে তারপরে শুরু করেন। অনেকে খাতার ওপরে এই সংখ্যাটি লিখে রাখেন। মুসলিম ব্যবসায়ীরাও তাদের হিসাব থাবা বা প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ওপরেই এই সংখ্যাটি লেখেন।

তবে প্রশ্ন হচ্ছে কীভাবে একটি সংখ্যা এতটা গুরুত্বপূর্ণ ও পবিত্র হতে পারে। ভাষাতত্ত্ব ও সংখ্যাতত্বের বিশেষজ্ঞদের মতে, আরবি বর্ণমালা দু’ভাবে সাজানো যেতে পারে। চিরাচরিত বর্ণানুক্রমিক ধারা এবং আবজাদ পদ্ধতিতে অর্থাৎ প্রতিটি অক্ষরের গাণিতিক মান অনুসারে তাদের ক্রমবিন্যাস করে সাজানো যায়। এই পদ্ধতি অনুসারে প্রতিটি অক্ষরের নিজস্ব গাণিতিক মান রয়েছে এবং তা ১- ১০০০ পর্যন্ত। আবজিদ পদ্ধতি অনুসরণ করে ফিনিশীয়, আরামাইক, হিব্রু ইত্যাদি সেমিটিক ভাষাতেও।

ইসলাম বিশ্বাসীদের কাছে আবজিদ পদ্ধতি বিশেষ জনপ্রিয়। এই পদ্ধতিতে ‘বিসমিল্লাহ’ শব্দটির গাণিতিক মান নির্ণিত হয় ৭৮৬ দিয়ে। তাই এই উপমহাদেশের মুসলমানরা ‘বিসমিল্লাহ্’ বা ‘আল্লাহ্’র লেখার স্থলে ৭৮৬ সংখ্যাটিকে লিখতে শুরু করেন। মুসলমানদের বিশ্বাস, কোনো কিছু লেখার আগে অবশ্যই সৃষ্টিকর্তার নাম স্মরণ করা উচিত। তার নাম লেখা উচিত। তবে অনেক সময় নাম লেখা যায় না। সে সব ক্ষেত্রে সংখ্যা দিয়ে তা বোঝানো যায়। এজন্য ৭৮৬ ব্যবহার।

সংখ্যা লেখার এই প্রথা শুরু হয়েছিল আব্বাসিদ খিলাফতের আমলে। সেই থেকে পরম্পরার থেকে এখন পর্যন্ত এটি ব্যবহৃত হচ্ছে। তবে অনেক ইসলাম ধর্মাবলম্বী এই সংখ্যাকে সেভাবে গুরত্ব দেয় না। কিন্তু দক্ষিণ এশিয়ায় ৭৮৬ অতি জনপ্রিয়। অনেক অলৌকিক গল্পও আছে এ সংখ্যাকে ঘিরে। মুসলমান ছাড়াও এই বিশেষ সংখ্যার প্রতি অন্য ধর্মের মানুষেরও বিশ্বাস আছে। সূত্র: দ্য মুসলিমভাইব

 

গো নিউজ২৪/জা আ 

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত