১১ শ্রাবণ ১৪২৪, বুধবার ২৬ জুলাই ২০১৭ , ৬:৪৫ পূর্বাহ্ণ

৬৫ বছরে রাবি


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক, রাজশাহী আপডেট: ০৬ জুলাই ২০১৭ বৃহস্পতিবার
৬৫ বছরে রাবি

দেশের দ্বিতীয় ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ৬৫ বছরে পদার্পণ করেছে। ১৯৫৩ সালের আজকের (৬ জুলাই) এই দিনে ১৬১ জন শিক্ষর্থীকে নিয়ে যাত্রা শুরু করেছিল এ বিশ্ববিদ্যালয়। বর্তমানে এর শিক্ষার্থী সংখ্যা প্রায় ৩০ হাজার। 

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভেতরে সাজানো হয়েছে মনোরম সাজে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ৬৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে অতিথিদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান। এ সময় বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের পতাকাও উত্তোলন করা হয়। পরে সিনেট ভবনের সামনে বৃক্ষরোপণ করা হয়।

সকাল সাড়ে ১০টায় প্রশাসন ভবনের সামনে থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট, আবাসিক হলসমূহ আলাদা আলাদা ব্যানার নিয়ে অংশগ্রহণ করে।

শোভাযাত্রা শেষে বেলা ১১টায় সিনেট ভবনে বিশ্ববিদ্যালয় উপাচার্যের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক এম সাইদুর রহমান খান।

অধ্যাপক এম সাইদুর রহমান খান বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার গবেষণার ওপর। আমরা যেটা গবেষণা করবো সেটা যেন মানুষের জন্য, সমাজের উন্নয়নের সাথে সম্পৃক্ত থাকে। গবেষণা যেন গবেষণার জন্যই না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষার্থীদের শুধু শিক্ষা ও গবেষণা দিলেই হবে না। তাদের সঠিকভাবে তৈরি করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে।’

এছাড়া অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকিব আহমদ।

এদিকে ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ বিভিন্ন স্থাপনা, প্রধান ফটক ও ভবনগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। সেখানে শোভা পাচ্ছে রঙ-বেরঙের আলোকসজ্জা।

গো নিউজ২৪/এমবি