৭ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ৯:৩৫ পূর্বাহ্ণ

৫০ শতাংশ নারীই শিকার হন ‘যৌনস্পর্শের‍‍’


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট আপডেট: ১৬ জুলাই ২০১৭ রবিবার
৫০ শতাংশ নারীই শিকার হন ‘যৌনস্পর্শের‍‍’

ঢাকা: দেশের শতকরা ৫০ ভাগ নারীই ঘরের বাইরে বিপণিবিতান কিংবা বাজারে অনাকাঙ্ক্ষিত স্পর্শ বা যৌনস্পর্শের শিকার হন। আর শতকরা ৩০ ভাগ নারী পুলিশ স্টেশনে ইভটিজিং এর শিকার হন।

গেল বছরে খুলনা, রাজশাহী, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে চালানো এক মাঠ পর্যায়ে করা ‘গণপরিসরে নারীর প্রতি সহিংসতার প্রেক্ষিতে গণসেবা’ গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ৫০ শতাংশ নারী গবেষণায় এ মতামত দিয়েছেন।

পুলিশ প্রশাসন, সিটি করপোরেশন, পরিবহন ও বাজার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং হাসপাতাল সেবা নিয়ে ৪০০ মানুষের ওপর এ গবেষণাটি করে অ্যাকশনএইড বাংলাদেশ।

রোববার (১৬ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে গণসেবাবিষয়ক মতবিনিময় সভায় গবেষণার এ ফলাফল উপস্থাপন করেছেন অ্যাকশনএইড বাংলাদেশের ব্যবস্থাপক নুজহাত জেবিন।

গবেষণায় আরো উঠে এসেছে, হাসপাতালে গিয়ে ৪২ শতাংশের বেশি নারী সেবা প্রদানকারীদের কাছ থেকে দুর্ব্যবহারের শিকার হন। এছাড়া শতকরা ৩৫ ভাগ নারী শারীরিক নির্যাতনেরও শিকার হন। গবেষণা বলছে, বেশির ভাগ প্রতিষ্ঠানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তেমন কোনো ব্যবস্থা নেই।

সভায় অ্যাকশনএইড বাংলাদেশের পরিচালক আজগর আলী সাবরি রাষ্ট্রীয় পর্যায়ে গণসেবা নিশ্চিত করতে অর্থায়ন ও বিনিয়োগ বাড়ানোর সুপারিশ করেন।

গো নিউজ২৪/এন