১৩ আষাঢ় ১৪২৪, মঙ্গলবার ২৭ জুন ২০১৭ , ১১:১১ পূর্বাহ্ণ

২২ মাসে ১৬ বার দেশের শীর্ষ স্থানে কুমিল্লার ভ্রাম্যমাণ আদালত


গো নিউজ২৪ | কুমিল্লা প্রতিনিধি আপডেট: ২৭ এপ্রিল ২০১৬ বুধবার
২২ মাসে ১৬ বার দেশের শীর্ষ স্থানে কুমিল্লার ভ্রাম্যমাণ আদালত

কুমিল্লা জেলা প্রশাসনের এনডিসি (সহকারী কমিশনার) রাকিবুল হাসান জানান, ২০১৪ সালের জুন মাস থেকে ২০১৬ সালের মার্চ মাস পর্যন্ত এই ২২ মাসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ১৬ বারের মত শীর্ষ স্থান অর্জন করেছে কুমিল্লা জেলা।

এনডিসি রাকিবুল হাসান আরো জানান, চলতি বছরের মার্চ মাসে কুমিল্লা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ৩০৫টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। এ সময়ের মধ্যে বিভিন্ন অনিয়মের দরুন ৫শ’ ৪৬টি মামলা দায়ের করা হয়। জরিমানা আদায় করা হয় ১৫ লাখ ৬৫ হাজার ৯শ’ টাকা। অভিযানে ৪৩৭ জনকে অর্থদন্ড ও ১০৯ জনকে কারাদন্ড প্রদান করা হয়।

সবকিছু বিবেচনায় এবারও সারা দেশে শীর্ষ স্থানে রয়েছে কুমিল্লা জেলা প্রশাসন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় জাতীয় স্বার্থ রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ২৪ এপ্রিল রোববার একটি অভিনন্দন পত্র প্রদান করা হয় কুমিল্লা জেলা প্রশাসনকে।

বারবার শীর্ষ স্থানটি অর্জনে নেপথ্যের কারন হিসেবে এনডিসি রাকিবুল হাসান বলেন, বর্তমান জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল কুমিল্লা জেলায় যোগদান করার পর ভ্রাম্যমাণ আদালত পরিচালনার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি বিভন্ন সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার আইন-কানুন, পদ্ধতি এবং সংশ্লিষ্ট বিধি-বিধান সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের দিক নির্দেশনা দিয়ে আসছেন। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা আইন ২০০৯-এর সকল ধারা সততা ও দক্ষতার সাথে প্রয়োগে জন্য নির্দেশনা প্রদান করে থাকেন, এমনকি বিষয়টিতে নিবিড় তদারকী এবং প্রত্যক্ষ ও পরোক্ষ তত্ত্বাবধান করে থাকেন জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল।

কুমিল্লা জেলার ১৬টি উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এরই ধারাবাহিকতায় গোমতী নদীতে অবৈধ ভাবে মাটি কাটা, কুমিল্লা শহরের পুকুর- জলাশয় ভরাট, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাখরাবাদ গ্যাসের অবৈধ সংযোগের মতো জাতীয় স্বার্থ রক্ষা বিরোধী কর্মকাণ্ড দমনে জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোলের নির্দেশে অভিযান পরিচালনা করে জাতীয় স্বার্থ রক্ষায় বিশেষ ভূমিকা রাখে কুমিল্লা জেলা প্রশাসান নিয়োজিত ভ্রাম্যমাণ আদালত। ফলে বিগত ২২মাসে ১৬ তম বারের মতো সারাদেশে সর্বোচ্চ স্থানটি অর্জন করতে সক্ষম হয়েছে।

 

গো-নিউজ২৪/মোঃ মেহেদী হাসান