১ পৌষ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ১২:২৮ অপরাহ্ণ

১৪ মে এফবিসিসিআই নির্বাচন 


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার
১৪ মে এফবিসিসিআই নির্বাচন 

ঢাকা: ২০১৭-১৯ মেয়াদের ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচন ১৪ মে অনুষ্ঠিত হবে। 

এরই মধ্যে মনোনয়নপত্র গ্রহণের জন্য সাধারণ সদস্যদের আহ্বান জানিয়েছে নির্বাচন পরিচালনা বোর্ড। 

১২ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়া এ কার্যক্রম ২০ মে নব নির্বাচিত ব্যবসায়ী নেতাদের দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে। 

সোমবার সংগঠনটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, এবারও নির্বাচন পরিচালনা বোর্ড চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন, অধ্যাপক আলী আশরাফ। বর্তমানে দেশের শীর্ষ এ ব্যবসায়ী সংগঠনের সভাপতি দায়িত্বে রয়েছেন আব্দুল মাতলুব আহমদ। 

সূত্র জানিয়েছে, ১৪ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভাটগ্রণ চলবে। এর আগে ১৫ মার্চের মধ্যে সদস্যদের বকেয়া পরিশোদের সময় নির্ধারণ করেছে নির্বাচন পরিচালনা বোর্ড। পাশাপাশি কার্যক্রম শরু হওয়া এ নির্বাচনের সূচিপত্র প্রকাশ করেছে নির্বাচন বোর্ড। 

এর মধ্যে, মনোনয়পত্র সংগ্রহের শেষ সময় নির্ধারণ করা হয়েছে ১৮ মার্চ। মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ১০ এপ্রিলগ একই তারিখে মনোনীত পরিচালকদের মনোনয়ন জমা দেয়ার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে।

১১ এপ্রিল থেকে নির্বাচন পরিচালনা বোর্ড জমা পড়া পরিচালকদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু করে ২২ এপ্রিল বেলা তিনটায় শেষ করবেন।

২৩ এপ্রিল নির্বাচনে অংশগ্রণকারী যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। ২৬ এপ্রিল বিকেল ৪টার মধ্যে বাতিল হওয়া পরিচালক পদে মনোনয় প্রত্যাশীরা আপিল বোর্ডের নিকট আপিল করতে পারবেন। ২৭ এবং ২৯ এপ্রিল আপিলের উপর শুনানি অনুষ্ঠিত হবে। পরে ৩০ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালন বোর্ড। 

আর প্রার্থীদের মধ্যে যারা মনোনয় প্রত্যাহার করবেন তারা ৬ মে বিকেল ৪টার মধ্যে তা প্রত্যাহার করতে পারবেন। ওইদিন নির্বাচন পরিচালনা বোর্ড প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন এবং এর ভিত্তিতে ১৪ মে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

এদিকে ২৩ মার্চ ভোটারদের প্রাথমিক তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। প্রকাশিত তালিকার বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে ২৮ মার্চের মধ্যে আপিল বোর্ডের নিকট অভিযোগ করা যাবে। এর ভিত্তিতে ২৯ এবং ৩০ মার্চ আপিল বোর্ড শুনানি অনুষ্ঠিত হবে এবং ১ এপ্রিল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন পরিচালনা বোর্ড। 

উল্লেখ্য, নির্বাচন পরিচালনা বোর্ডে সদস্য হিসেবে রয়েছেন ব্যবসায়ী নেতা সামছুল আলম এবং মঞ্জুরুল হক রুবেল। এ বোর্ড ২০১৭-১৯ মেয়াদের নির্বাচন কার্যক্রম পরিচালনা করবেন। 

এছাড়া, আপিল বোর্ডে রয়েছেন- বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন। তার সঙ্গে সদস্য হিসেব রয়েছেন খায়রুল মাজিদ মাহমুদ এবং মির্জা আবু মঞ্জুর।

গোনিউজ২৪/এম