২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৭:২৯ অপরাহ্ণ

হঠাৎ নির্বাচনের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর


গো নিউজ২৪ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ মঙ্গলবার
হঠাৎ নির্বাচনের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

হঠাৎ আগাম নির্বাচন ঘোষণা করেছেন বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। সেই ঘোষণা অনুযায়ী আগামী ৮ই জুন অনুষ্ঠিত হবে এ নির্বাচন। প্রধানমন্ত্রী তার মন্ত্রীপরিষদের সঙ্গে বৈঠকের পর ১০ ডাউনিং স্ট্রিটের সিঁড়িতে দাঁড়িয়ে এ নির্বাচনের ঘোষণা দিয়েছেন। 

এ বিষয়ে জাতির উদ্দেশে তার ভাষণ রাখার কথা রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত তেরেসা মে আগাম নির্বাচনের ঘোষণা দিচ্ছিলেন। তা সরাসরি সম্প্রচার করা হয় বিভিন্ন টেলিভিশন চ্যানেলে। 

থেরেসা মে বলেন, তিনি পার্লামেন্টে যাবেন এবং ৮ জুন জাতীয় নির্বাচনের ডাক দেবেন- ‌‘আমাদের একটি সাধারণ নির্বাচন দরকার; এবং এখনই দরকার।’ কেন এই নির্বাচন, তার ব্যাখ্যায় বিট্রিশ প্রধানমন্ত্রী বলেন, তিনি একটি সিদ্ধান্তে পৌঁছেছেন যে, শিগগিরই একটা নির্বাচন দরকার। কয়েক মাস আগেও দেশটিতে আগাম নির্বাচনের সম্ভাবনা নাকচ করে দিয়েছিলেন থেরেসা। 

কয়েকদিন ধরেই আলোচনা চলছিল তেরেসা আগাম নির্বাচন দেবেন। সেই নির্বাচনে তিনি নিজে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ফলে যে দল বা যারাই নির্বাচিত হয়ে ক্ষমতায় আসুক তাদের হাতে ক্ষমতা বুঝিয়ে দিয়ে তিনি সরে যাবেন। সেই আলোচনা এখন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। 

তেরেসা মে বলেছেন, বৃটেনের প্রয়োজন শক্তিশালী নেতৃত্ব। এ জন্য আগাম নির্বাচন যথার্থ পদক্ষেপ এবং এটা জাতীয় স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ। 

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রীর এই ঘোষণা দেয়ার জন্য যে ঘোষণা মঞ্চ  (পোডিয়াম) তৈরি করা হয় সেখানে ছিল না সরকারি কোনো ক্রেস্ট। সেখানে দাঁড়িয়েই তিনি আগাম নির্বাচনের ঘোষণা দিলেন। প্রধানমন্ত্রীর বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটে আসার পর এর আগে তিনি মাত্র দু’বার এখানে দাঁড়িয়ে বক্তব্য রেখেছেন।

গো নিউজ২৪/এএইচ