১২ বৈশাখ ১৪২৪, বুধবার ২৬ এপ্রিল ২০১৭ , ২:১৯ পূর্বাহ্ণ

সুখী দেশের তালিকায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক
|
সুখী দেশের তালিকায় ভারতের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় এবার স্থান পেয়েছে শান্তির দেশ নরওয়ে। আর সবচেয়ে কম সুখী দেশ হিসেবে চিহ্নিত হয়েছে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। আর দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশে হিসেবে তালিকায় স্থান পেয়েছে পাকিস্তান।  

গতকাল ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষ্যে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ প্রকাশ করেছে। প্রতিবেদনে ১৫৫টি সুখী দেশের ওই তালিকা প্রকাশ করা হয়। বিবিসি অনলাইন এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

সুখী দেশের তালিকার উপরের দিকে জায়গা করে নিয়েছে ইউরোপের শীত প্রধান দেশগুলো। আর নিচের দিকে স্থান পেয়েছে আফ্রিকা আর মধ্যপ্রচ্যের বিশৃঙ্খল দেশগুলো। এর মধ্যে অন্যতম সিরিয়া, ইয়েমেন, দক্ষিণ সুদান রয়েছে।   সুখী দেশের তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান কোথায়? তা জানার কৌতুহল এ অঞ্চলের মানুষের বরাবরই থাকে। তালিকায় দেখা যায়, তুলনামূলকভাবে দক্ষিণ এশিয়ার মধ্যে সুখী দেশ হিসেবে বাংলাদেশকে টপকে গেছে অস্থির রাজনীতির দেশ পাকিস্তান।

দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে পাকিস্তান ৮০তম স্থানে থেকে সবচেয়ে বেশি সুখী। এরপরেই ১১০তম স্থান নিয়ে দ্বিতীয় সুখী দেশ বাংলাদেশ। ১২২তম স্থান নিয়ে তৃতীয় ভারত। এছাড়া তালিকায় নেপালের অবস্থান ৯৯তম, মিয়ানমার ১১৪তম, শ্রীলঙ্কার অবস্থান ১২০তম। তবে, সবচেয়ে অসুখী হিসেবে চিহ্নত হয়েছে ১৪১তম স্থানে থাকা আফগানিস্তান। এই রিপোর্টের জন্য প্রতি বছর ১৫০টি দেশের প্রত্যেকটিতে ১ হাজারেরও বেশি মানুষকে একটি সোজা, আপেক্ষিক প্রশ্ন করা হয়। এবার ১৫৫টি দেশকে নিয়ে করা হয়েছে রিপোর্টটি।

গো নিউজ ২৪