৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭ , ৬:০৩ অপরাহ্ণ
সাপ্তাহিক চাকরির খবর

সপ্তাহের সেরা চাকরির খবর- ২১ অক্টোবর ২০১৬


গো নিউজ২৪ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার
সপ্তাহের সেরা চাকরির খবর- ২১ অক্টোবর ২০১৬

সময়ের সাথে সাথে চাকরির বাজারে বাড়ছে প্রতিযোগিতা। আপডেট থাকতে হচ্ছে সবসময়। এখন থেকে আমাদের পাঠকদের জন্য সাপ্তাহিক আয়োজনে থাকবে সপ্তাহের বাছাই চাকুরীর খবর।   

১. বিমান সেনা পদে চাকরির সুযোগ

বিমান সেনা পদে লোক নেবে বাংলাদেশ বিমানবাহিনী। সম্প্রতি বিমান সেনার জন্য প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র পদে আবেদনের সুযোগ পাবেন শুধু পুরুষ প্রার্থীরাই। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন-প্রক্রিয়া, জেলাভেদে আবেদন করা যাবে ২৬ অক্টোবর, ২০১৬ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা

বিমানবাহিনীতে প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র পদে আবেদনের জন্য আবেদনকারীকে এসএসসি অথবা সমমানের পরীক্ষায় জিপিএ ৩.৫০ নিয়ে পাস হতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি উভয় পদে আবেদনের জন্যই আবেদনকারীর উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট আট ইঞ্চি, বুকের মাপ হতে হবে ৩০ থেকে ৩২ ইঞ্চি, ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। এ ছাড়া আবেদনকারীর চোখের দৃষ্টি হতে হবে ৬/৬ অথবা বিধি অনুযায়ী। আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক এবং অবিবাহিত হতে হবে। শিক্ষাগত ও শারীরিক যোগ্যতার পাশাপাশি আগামী ৩০ মার্চ, ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ২১ বছরের মধ্যে।

আবেদনের নিয়ম

বিমানবাহিনীতে প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র পদে আবেদনের জন্য দুটি পদ্ধতি রয়েছে। সরাসরি আবেদনপত্র সংগ্রহ করে অথবা অনলাইনে আবেদন ফরম পূরণ করে। সরাসরি আবেদনের জন্য আবেদনকারীকে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ১৫০ টাকা মূল্যের মেশিন রিডেবল পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে বেলা ২টা পর্যন্ত সময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। পে-অর্ডার অবশ্যই অগ্রণী, সোনালী, রূপালী, টিবিএল ও জনতা ব্যাংক শাখায় পরিশোধযোগ্য হতে হবে। আবেদনপত্র সংগ্রহ করা যাবে ঢাকার তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দর এলাকায় অবস্থিত বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, যশোরের বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, চট্টগ্রামের পতেঙ্গা এলাকার বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি জহুরুল হক, টাঙ্গাইলের বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি কক্সবাজার, মৌলভীবাজারের বাংলাদেশ বিমানবাহিনী র‍্যাডার স্টেশন, বগুড়ার বাংলাদেশ বিমানবাহিনী র‍্যাডার স্টেশন, লালমনিরহাটের বাংলাদেশ বিমানবাহিনী তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট এবং মৌলভীবাজারের বাংলাদেশ বিমানবাহিনী স্টেশন শমশেরনগরে। আবেদনপত্র নিজ নিজ জেলার পরীক্ষার কমপক্ষে একদিন আগে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে পরীক্ষার দিন সঙ্গে করে নিয়ে আসতে হবে।

অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে www.joinbangladeshairforce.mil.bd এই ওয়েবসাইটে লগইন করতে হবে। এরপর Apply Now ট্যাবে ক্লিক করে সেখানে প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদনপত্রের মূল্য বাবদ ১৫০ টাকা টেলিটক, বিকাশ অথবা ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি (টিবিএমএম), ভিসা ডেবিট অথবা ক্রেডিট কার্ড (কিউ-ক্যাশ মেম্বার ব্যাংক কার্ড) ব্যবহার করে পরিশোধ করা যাবে। এ ক্ষেত্রে Apply Now ট্যাবের নিচে How to Apply ট্যাবে ক্লিক করে সেখানে প্রাপ্ত নিয়মাবলি অনুসরণ করতে হবে। অনলাইন আবেদনপত্রে সদ্য তোলা রঙিন ছবি আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে।

আবেদনপত্র সম্পন্ন করার পর পরীক্ষার দিন কেন্দ্রে আবেদনপত্রের সঙ্গে সব সংযুক্তির কাগজপত্র নিয়ে উপস্থিত হতে হবে। অনলাইনে http://bit.ly/2efdO7P এই ঠিকানায় সংযুক্তির তালিকা পাওয়া যাবে।

পরীক্ষা এবং নিয়োগ পদ্ধতি

বিমানবাহিনীতে প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র পদে আবেদনের জন্য সঠিকভাবে আবেদনপত্র পূরণের পর নির্ধারিত দিনে সকাল আটটায় পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের পরীক্ষা আগামী ২৬ অক্টোবর, ২০১৬ এবং খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের পরীক্ষা আগামী ২৭ অক্টোবর, ২০১৬ তারিখে বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরোনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১৫১৫ ঠিকানায় সকাল আটটা থেকে শুরু হবে। এ ছাড়া বিমানবাহিনী কর্তৃক আগে প্রকাশিত তারিখেও পরীক্ষা নেওয়া হবে।

প্রভোস্ট এবং গ্রাউন্ড কমবেটিয়র, উভয় পদের জন্যই আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি), শারীরিক যোগ্যতা পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের ৩৬ সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। নিয়োগের ক্ষেত্রে প্রভোস্ট ট্রেডে চৌকস চালচলনের অধিকারী প্রার্থীদের এবং গ্রাউন্ড কমবেটিয়র ট্রেডে সুঠাম শারীরিক গঠন এবং কষ্টসহিষ্ণু প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

বেতন-ভাতা এবং অন্যান্য সুবিধা

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা বাংলাদেশ বিমানবাহিনীর বেতন স্কেল অনুযায়ী নির্দিষ্ট হারে বেতন এবং অন্যান্য সুবিধা ভোগ করবেন। এ ছাড়া বিশেষ সুবিধা হিসেবে উচ্চতর শিক্ষা, বিদেশে প্রশিক্ষণ, ইউএন মিশন, রেশন, বাসস্থান, চিকিৎসাসহ সন্তানের বিএএফ শাহীন কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এবং আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে (এএফএমসি) অধ্যয়নের সুযোগ পাবেন।

বিস্তারিত জানতে যোগাযোগ

বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র

পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫

ওয়েবসাইট: www.joinbangladeshairforce.mil.bd

 

--------------------------------------------------------------

২. বাংলাদেশ ব্যাংক

পদের নাম: আইন অফিসার

পদের সংখ্যা: ১১ জন

বয়স: আগামী ২৯ অক্টোবর, ২০১৬ তারিখে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী ব্যতীত সর্বোচ্চ ৩০ বছর।

যোগ্যতা: স্নাতকোত্তর পর্যন্ত পরীক্ষায় কমপক্ষে দুটি প্রথম বিভাগ।

আবেদনের ঠিকানা: আগ্রহী ব্যক্তিদের বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.erecruitment.bb.org.bd এই ঠিকানায় গিয়ে Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ২৯ অক্টোবর, ২০১৬

সূত্র: ৮ অক্টোবর প্রথম আলো, পৃষ্ঠা ১১

সামাজিক সেবা সংগঠন

পদের নাম: সহকারী পরিচালক, ট্রেইনার, শাখা ব্যবস্থাপক, অডিট অফিসার, তথ্য ও প্রযুক্তি কর্মকর্তা, ফিল্ড অফিসার

পদের সংখ্যা: ৯৫ জন

বয়স: পদ ভেদে ৩২ থেকে ৪৫ বছর

যোগ্যতা: ফিল্ড অফিসার এবং তথ্য ও প্রযুক্তি কর্মকর্তা পদে সর্বনিম্ন স্নাতক এবং অন্যান্য পদে সর্বনিম্ন স্নাতকোত্তর পাস। সেই সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে থাকতে হবে কয়েক বছরের অভিজ্ঞতা।

আবেদনের ঠিকানা: নির্বাহী পরিচালক, সামাজিক সেবা সংগঠন, প্রধান কার্যালয়, সামাজিক সেবা সংগঠন ভবন, স্কুল রোড, পাথরাই, দেলদুয়ার, টাঙ্গাইল বরাবর নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ: ৩১ অক্টোবর, ২০১৬

সূত্র: ৫ অক্টোবর প্রথম আলো, পৃষ্ঠা ১৬

-----------------------------------------------------------

৩.বাংলাদেশ হাউজ বিল্ডিং কর্পোরেশনে ‘আইন অফিসার’ পদে ১১ জনকে নিয়োগ দেওয়া হবে।

আগ্রহীরা আগামী ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবে

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ হাউজ বিল্ডিং কর্পোরেশন

পদের নাম: আইন অফিসার
পদসংখ্যা: ১১ জন
শিক্ষাগত যোগ্যতা: ২টি ১ম শ্রেণিসহ স্নাতক/স্নাতকোত্তর
বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা।

বয়স: ২৯ অক্টোবর ২০১৬ তারিখে সর্বোচ্চ ৩০ বছর। বিশেষ ক্ষেত্রে ৩২ বছর।

আবেদনের নিয়ম: বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.erecruitment.bb.org.bd এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদন শুরু: ০৯ অক্টোবর ২০১৬
আবেদন শেষ: ২৯ অক্টোবর ২০১৬

সূত্র: কালের কণ্ঠ, ০৬ অক্টোবর ২০১৬

-------------------------------------------------------------

৪. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে (পিইডিপি-৩) ‘রিসোর্স পার্সন’ পদে ১৮১ জনকে নিয়োগ দেওয়া হবে।

আগ্রহীরা আগামী ৩০ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রাথমিক শিক্ষা অধিদফতর
প্রকল্পের নাম: তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৩)

পদের নাম: রিসোর্স পার্সন
পদসংখ্যা: ১৮১ জন
শিক্ষাগত যোগ্যতা: বি.এডসহ বিএ/বি.কম/বি.এসসি/সমমান
বয়স: ৫৯-৭০ বছর

আবেদনের ঠিকানা: যুগ্ম সচিব (উন্নয়ন-১), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কক্ষ নং-৬১৬, ভবন নং-৬, ৭ম তলা, বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০।

আবেদনের শেষ সময়: ৩০ অক্টোবর ২০১৬

সূত্র: সমকাল, ০৬ অক্টোবর ২০১৬

 

৫. প্রকৌশলী পদে চাকরি দিচ্ছে বেপজা

বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) ৩টি পদে প্রকৌশলী নিয়োগ করা হবে। আগ্রহীরা আগামী ১০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)

পদের নাম: সহকারী প্রকৌশলী (পুর)
শিক্ষাগত যোগ্যতা: বি.এসসি ইঞ্জিনিয়ারিং (পুর)
বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা।

পদের নাম: সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ)
শিক্ষাগত যোগ্যতা: বি.এসসি ইঞ্জিনিয়ারিং (বিদ্যুৎ)
বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা।

পদের নাম: সহকারী প্রকৌশলী (যান্ত্রিক)
শিক্ষাগত যোগ্যতা: বি.এসসি ইঞ্জিনিয়ারিং (যান্ত্রিক)
বেতন: ২২,০০০-৫৩,০৬০ টাকা।

আবেদনপত্র সংগ্রহ: প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.bepza.gov.bd থেকে সংগ্রহ করতে পারবেন।

আবেদনের ঠিকানা: উপ-সচিব (প্রশাসন), বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ, জিপিও বক্স নং-২২১০, ঢাকা।

আবেদনের শেষ সময়: ১০ নভেম্বর ২০১৬

সূত্র: ডেইলি স্টার, ১৭ অক্টোবর ২০১৬

 

গো নিউজ ২৪/ এস বি