২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭ , ৯:৪৮ পূর্বাহ্ণ

সকল রেকর্ড ছাড়িয়ে ৩৮তম বিসিএস


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ১০ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার
সকল রেকর্ড ছাড়িয়ে ৩৮তম বিসিএস

অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে ৩৮তম বিসিএস। ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করায় এ রেকর্ড সৃষ্টি হয়েছে। বিসিএসে আবেদনকারীর সংখ্যা এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ।

বৃহস্পতিবার (১০ আগস্ট) সন্ধ্যায় পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এ তথ্য নিশ্চিত করে তিনি বলেন, ৩৮তম বিসিএসের আবেদন শুরু হয় ১০ জুলাই। আজ ছিল আবেদনের শেষ দিন। এ পর্যন্ত ৩ লাখ ২৭ হাজার ৭৩৫ জন ফি জমা দিয়েছেন। ১৩ আগস্ট ফি জমা দেওয়ার শেষ দিন।

তিনি আরও বলেন, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অক্টোবরের শেষ দিকে নেওয়ার সম্ভাবনা আছে। ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। এর আগে এটিই ছিল বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন। সরকারি চাকরির প্রতি মানুষের আস্থা বাড়ছে। তাই এবার এত আগের কোনো বিসিএসে এত বেশি আবেদন জমা পড়েনি।

উল্লেখ্য, গত ২০ জুন দুই হাজার ২৪টি শূন্যপদে নিয়োগের সুপারিশ করতে ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে (পিএসসি)। এবারই প্রথম লিখিত পরীক্ষায় দুজন পরীক্ষকের মাধ্যমে খাতা মূল্যায়ন করা হবে। ২০ শতাংশের বেশি পার্থক্য দেখা দিলে তা পুনরায় মূল্যায়ন করা হবে। সাত বিভাগের পাশাপাশি এবার নতুন বিভাগ ময়মনসিংহেও পরীক্ষা নেওয়া হবে।

৩৮তম বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি এবং পররাষ্ট্রে ১৭টি সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

৩৮ থেকে অনলাইন আবেদনে জাতীয় পরিচয়পত্রের নম্বর সংযোজন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া লিখিতের সিলেবাসে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে। আর প্রশ্ন করা হবে বাংলা ও ইংরেজিতে।

গোনিউজ২৪/পিআর