৯ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১২:৩৯ পূর্বাহ্ণ

শ্রমিকের ন্যূনতম ১৬ হাজার টাকা মজুরির দাবি


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ০৭ নভেম্বর ২০১৭ মঙ্গলবার
শ্রমিকের ন্যূনতম ১৬ হাজার টাকা মজুরির দাবি

ঢাকা: দেশের সব শ্রমিকদের জন্য জাতীয় ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়েছে বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশন। সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান বাজার দর অনুযায়ী দেশের শ্রমিকরা যে মজুরি পায় তা দিয়ে জীবন-যাপন করা সম্ভব নয়। তাই শ্রমিকদের সুস্থ্ জীবন-যাপনের জন্য জাতীয় ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করতে হবে। পুলিশের মত শ্রমজীবী পরিবারের জন্যও রেশন সুবিধা সরবারহ করা জরুরি।

তারা বলেন, এছাড়া বর্তমানে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রেশনে অনেক জটিলতায় পড়তে হয়। আমরা শ্রম মন্ত্রণালয়ের কাছে দাবি জানিয়ে আসছি রেজিস্ট্রেশন দেয়ার ক্ষেত্রে বর্তমান পদ্ধতির সহজীকরণের জন্য।

এ সময় সংগঠনের পক্ষ থেকে শ্রমিকদের অধিকার রক্ষায় বেশ কিছু দাবি উত্থাপন করা হয়।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- আন্তর্জাতিক শ্রম সংস্থার শ্রমিক অধিকারসংক্রান্ত সব কনভেনশন বাস্তবায়ন করতে হবে, ইপিজেড-এ অবস্থিত সব শিল্প প্রতিষ্ঠানে অপরাপর শ্রমকিদের অনুরুপ বৈষম্যমুক্ত ট্রেড ইউনিয়নের অধিকার দিতে হবে ও শ্রমিকদের অর্থ দাবি সংক্রান্ত মামলা সংক্ষিপ্ত বিচারের মাধ্যমে নিষ্পত্তির আইন ও বিধি প্রণয়ন করতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের সভাপতি মোসাদেক হোসেন স্বপন, সাধারণ সম্পাদক মো. মোকাদ্দেম হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক শামছুল আলম প্রমুখ।

গোনিউজ২৪/কেএইচ