৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ৬:৫৭ অপরাহ্ণ

শুধু শাস্তি দিয়ে অপরাধ দমন করা যাবে না : আইনমন্ত্রী


গো নিউজ২৪ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৭ রবিবার
শুধু শাস্তি দিয়ে অপরাধ দমন করা যাবে না : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেবল শাস্তি দিয়ে অপরাধ দমন করা যাবে না। সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের ধরনের পরিবর্তন ঘটছে।তাই আইন প্রয়োগের পাশাপাশি অপরাধ দমনের বিকল্প উপায় বের করতে হবে।

আজ শনিবার দুপুরে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্রাইম অ্যান্ড জাস্টিস স্টাডিজ’র প্রথম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আইনমন্ত্রী। বাংলা একাডেমির কবি শামসুর রহমান মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের আয়োজন করা হয়।

আনিসুল হক বলেন, অপরাধ দমন বা মোকাবেলা করতে হলে অপরাধের কারণগুলো খুঁজে বের করতে হবে। সেজন্য দরকার বিজ্ঞানসম্মত গবেষণা।

তিনি বলেন, বর্তমানে নতুন নতুন যেসব অপরাধ সংঘঠিত হচ্ছে তা অপরাধ তত্ব হিসেবে ধরে নিয়ে এর বিজ্ঞানসম্মত গবেষাণা প্রয়োজন। আইন প্রয়োগ বা বিচারের পাশাপাশি অপরাধের সামাজিক, সাংস্কৃতিক এবং মনস্তাত্ত্বিক কারণগুলো খুঁজে বের করে এর উপশম ঘটাতে হবে।

সমাজের যোগসূত্রগুলো দুর্বল হয়ে পড়েছে মন্তব্য করে আইনমন্ত্রী বলেন, পরিবার হচ্ছে শিক্ষার মূল কাঠামো। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, প্রতিষ্ঠানগুলো মূল্যবোধ তৈরি করত। কিন্তু এখন পরিবার-সমাজের যোগসূত্রগুলো দুর্বল হয়ে পড়েছে। একে সমুন্নত করতে হবে। তা না হলে সহিংসতা, অপরাধ দমন বা প্রতিহত করা যাবে না, প্রতিরোধ করা যাবে না।

সাইবার অপরাধের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, সাইবার অপরাধ বলে নতুন একটি অপরাধের সৃষ্টি হয়েছে। এর জন্য অভিনব আইন তৈরি করা প্রয়োজন।

অনুষ্ঠানে মূল প্রতিবেদন উপস্থাপন করে প্রতিষ্ঠানটির চেয়ারপারসন যুক্তরাষ্ট্রের ‘ভার্জিনিয়া স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মোকাররম হোসাইন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের ‘ভেলদোস্তা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. মিজানুর রহমান মিয়া ও ‘সাউথ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. শফিকুর রহমান উপস্থিত ছিলেন।

গো নিউজ ২৪/ এস কে