১২ বৈশাখ ১৪২৪, মঙ্গলবার ২৫ এপ্রিল ২০১৭ , ২:২৩ অপরাহ্ণ

লম্বা, ফর্সা হলেই মিলবে সাফল্য!


গো নিউজ২৪
|
লম্বা, ফর্সা হলেই মিলবে সাফল্য!

কিছুদিন আগেই ভারতের সিবিএসই-র পাঠ্যবই নিয়ে হইচই পড়ে গিয়েছিল। সেখানে লেখা ছিল একজন আদর্শ শরীরের অধিকারী নারীর শরীরের মাপ হওয়া উচিত ৩৬-২৪-৩৬। এ নিয়ে নিন্দার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। কর্তৃপক্ষ মানতেই চায়নি এমনটা তাদের কোনও পাঠ্যবইয়ে লেখা রয়েছে। সে বিতর্ক আবছা হতে না হতেই পাঠ্যক্রম নিয়ে নয়া বিতর্ক। এবার কাঠগড়ায় রাজস্থান বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন। অভিযোগ, বোর্ডের একটি পাঠ্যবইয়ে লেখা রয়েছে, যারা দীর্ঘকায়, গায়ের রং ফর্সা, তারাই জীবনে বেশি সফল হয়।

দ্বাদশ শ্রেণির পাঠ্যবইয়ে স্কিল ডেভেলপমেন্ট নিয়ে একটি অধ্যায়ে লেখা রয়েছে একজন সফল উদ্যমীর মধ্যে কী কী গুন থাকা উচিত তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তবে বিভিন্ন জ্ঞানী-গুণী ব্যক্তিদের কথা থেকে বলা যেতে পারে জীবনে সফল হতে গেলে ভাল স্বাস্থ্যের অধিকারী হওয়া দরকার। সঙ্গে প্রভাবশালী ব্যক্তিত্ব। আর এই ‘প্রভাবশালী ব্যক্তিত্ব’র কথা বলতে গিয়েই উল্লেখ করা হয়েছে দীর্ঘাঙ্গ, উজ্জ্বল গায়ের রংয়ের।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মুহূর্তে ছড়িয়ে পড়ে বিষয়টি। বিতর্কের ঝড় ওঠে। গায়ের রং বা ভাল উচ্চতা কীভাবে সফল ব্যক্তিত্বের মাপকাঠি হতে পারে তা নিয়ে উঠছে প্রশ্ন।সংবাদ প্রতিদিন

গো নিউজ২৪/এএইচ