১৪ আষাঢ় ১৪২৪, বুধবার ২৮ জুন ২০১৭ , ৯:৫৫ অপরাহ্ণ

র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকলেও বাংলাদেশের জন্য সুখবর


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক আপডেট: ১৯ জুন ২০১৭ সোমবার
র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকলেও বাংলাদেশের জন্য সুখবর

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে শিরোপা নিজেদের করে নিয়েছে পাকিস্তান।  এরই সাথে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশকে সাত নম্বরে ঠেলে দিয়ে ৬ নম্বরে উঠে এসেছে সরফরাজ আহমেদের দল। 

ফাইনালের আগে ৯৩ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার থেকে ভগ্নাংশের দিক থেকে এগিয়ে থাকায় সাত নম্বরে ছিলো পাকিস্তান।  বিরাট কোহলির ভারতের বিপক্ষে হেরে গেলে এক রেটিং পয়েন্ট কমে যেতো তাদের।  সে ক্ষেত্রে ৯২ রেটিং পয়েন্ট নিয়ে আবারো আট নম্বরে নেমে যেতো পাকিস্তান। 

তবে শেষ পর্যন্ত আর তা হয়নি।  ফাইনালের এই দুর্দান্ত জয়ে ২ পয়েন্ট যোগ হয়েছে তাদের খাতায়।  ফলে ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে ছয় নম্বরে উঠে এসেছে তারা। 

অপরদিকে সেমিফাইনালে ভারতের কাছে পরাজয়ের ফলে ১ পয়েন্ট কমে যাওয়ায় ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাতে নেমে গিয়েছে বাংলাদেশ।  আর আট নম্বরে থাকা লঙ্কানদের পয়েন্ট বর্তমানে ৯৩।  বাংলাদেশের ১ কদম নিচেই ছুঁই ছুঁই করছে লঙ্কানরা। 

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে বিশাল ব্যবধানে পরাজিত হয়েছিলো সরফরাজ আহমেদের পাকিস্তান।  তবে এরপরের ম্যাচে র‌্যাংকিংয়ের এক নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে দুর্দান্তভাবে টুর্নামেন্টে ফিরে আসে তারা। 

পরবর্তীতে শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ চারেও পা রাখে পাকিস্তান।  সেখানে টুর্নামেন্টের ফেবারিট দল স্বাগতিক ইংল্যান্ডকে রীতিমত নাস্তানাবুদ করে ফাইনাল নিশ্চিত করে তারা। 

উল্লেখ্য ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশ নিবে আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল।  সেক্ষেত্রে বাংলাদেশ সাত নম্বরে নেমে গেলেও তাদের বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ অনেকটাই নিশ্চিত। 

গো নিউজ২৪