৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭ , ১০:০৬ পূর্বাহ্ণ

রোজায় অফিসে করণীয়...


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ১৯ মে ২০১৭ শুক্রবার
রোজায় অফিসে করণীয়...

রোজা মানুষের চারিত্রিক, নৈতিক ও মানবিক গুণ বিকাশে জন্য সহায়ক। মাসব্যাপী সিয়াম পালন জন্য প্রয়োজন প্রস্তুতি। সারাদিন অফিসের কাজ করে রোজা রাখা অনেকেরই জন্য বেশ কঠিন হয়ে পড়ে।

আসে ঘুম এবং ক্লান্তি ভাব। এসবকে পিছু হটিয়ে অফিসের কাজ করতেই হয়। তাই রোজায় অফিসগামী মানুষদের জন্য কিছু পরামর্শ তুলে ধরা হলো:

দুপুরের খাবারের জন্য আগে যে বিরতি নিতেন, সেই সময়টিতে কাজ করুন এবং চেষ্টা করুন অফিসের কাজের সময় শেষ করে তাড়াতাড়ি বেরিয়ে যেতে। আর যদি সম্ভব না হয়, তবে দুপুরে একটু বিরতি নিন এবং প্রার্থনা করুন। এটি আপনাকে কর্মক্ষম করতে সাহায্য করবে এবং একটু বিশ্রামও দেবে। 

কাজের সময় পিপাসা মেটাতে সেহরিতে প্রচুর পানি ও ফল খান। এটি সারা দিন শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং ক্লান্তিও দূর করবে।
হয়তো অফিসে আপনার অনেক বন্ধু আছে এবং কাজের ফাঁকে তাদের সঙ্গে কথাও বলতে পছন্দ করেন আপনি। তবে রোজার সময়টায় অযথা কথা বলা এড়িয়ে চলুন। এটা আপনার কাজের ক্ষমতাকে হ্রাস করবে; কম কথা বলে নিজেকে কর্মক্ষম রাখুন। 

সম্ভব হলে রাতের শিফটের কাজ এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। আপনার বসকে সময়ের সমন্বয় করার অনুরোধ করুন। আপনি যদি সব সময় কাজের প্রতি নিষ্ঠাবান থাকেন, তাহলে হয়তো বস এ বিষয়ে সাহায্য করবেন।

যদি আপনি রমজানে রোজা রাখেন তবে কাজ করার সময় একটু ধৈর্য ধরতে হবে। আপনার কোনো সহকর্মীর আচরণ যদি বিরক্ত করে, তাহলে শান্ত হয়ে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করুন। বলুন আপনি রোজা রেখেছেন এবং তর্ক করতে চাচ্ছেন না।

কাজের সময় ঘুম ঘুম ভাব হতে পারে। তাই ফজরের নামাজের পর ভালো করে ঘুমান। তাহলে আর কাজের সময় ক্লান্ত হয়ে ঘুম পাবে না।
অফিসে অন্য কেউ যদি রোজা রাখেন তবে ইফতারের প্রস্তুতি একসঙ্গে নিন। এতে সহকর্মীদের সঙ্গে আন্তরিকতা বাড়বে এবং ইফতারও আনন্দের হবে।

আল্লাহ আমাদের সবাইকে ধৈর্য্যের এবং রোজা রমজানের শিক্ষা অনুযায়ী জীবন ও চরিত্র গঠনের তাওফীক দান করুন।

গো নিউজ২৪/পিআর/এনএফ