৫ আশ্বিন ১৪২৪, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭ , ৫:১১ অপরাহ্ণ

রাজধানীতে ছেয়ে যাচ্ছে নকল ডিম, চিনবেন যেভাবে


গো নিউজ২৪ | স্বাস্থ্য আপডেট: ২০ মে ২০১৭ শনিবার
রাজধানীতে ছেয়ে যাচ্ছে নকল ডিম, চিনবেন যেভাবে

দেশের উত্তরাঞ্চলের পর  রাজধানী ঢাকাতেও ছেয়ে যাচ্ছে নক ডিম। আর এসব ডিম কখনো হাঁসের ডিম, আবার কখনো মুরগির ডিম হিসেবে বিক্রি হচ্ছে।

বগুড়ার নসরতপুর বাজার থেকে ৯০ টাকায় দশটি হাঁসের ডিম কেনেন মোহাম্মদ মোক্তার। ডিম সিদ্ধ করার পর খোসা ছাড়াতেই অবাক হয়ে পড়েন তিনি। দেখলেন হালকা কালো বিদঘুটে এক ধরনের পদার্থ। লালচে কুসুমের ওপর লাল রং ছিটানো। অসহনীয় দুর্গন্ধ।পরে ডিম বিক্রেতার কাছে এর উত্তর জানতে চাইলে বিক্রেতা জানান তিনি পাইকারদের কাছ থেকে ডিম কিনেছেন।

খোঁজ নিয়ে জানা গেল, দেশের ভেতরেই এক শ্রেণীর দুর্বৃত্ত এই ডিম তৈরি করে বাজারজাত করছে। সারাদেশেই এ ধরনের ডিম এখন ছেয়ে গেছে।

মোহাম্মদ মোক্তার বললেন, তার মাছের খামার আছে। পুকুরে রেণু পোনা ছাড়ার পর মাছের খাবার হিসেবে হাঁসের ডিম ভেঙ্গে কুসুম পানিতে ছেড়ে দেন। তিনি লক্ষ্য করেছেন, রেণু পোনা টিকছে না। এখন বুঝতে পারছেন ওগুলো নকল বা কৃত্রিম ডিম ছিল।

নকল ডিম চেনার উপায়-

নকল ডিম ঈষৎ চকচকে, শক্ত, আসল ডিমের খোলার থেকে শক্ত খোলা। এর ভেতরের মধ্যের অংশ রবারের মতো। আসল ডিমের গন্ধ কাঁচা মাংসের মতো। নকলে তা থাকবে না। নকল ডিম আকারে আসল ডিমের তুলনায় সামান্য বড়। নকল ডিম ভাজার সময় এর হলুদ অংশ না স্পর্শ করলেও ভেঙে যায়। নকল ডিম ভাঙলে এর সাদা ও হলুদ অংশ দ্রুত মিশে যায়। নকল ডিমের খোসা আসলের মতো মসৃণ নয়। খানিকটা খসখসে। নকল ডিমকে যদি আপনি সাবান বা অন্য কোনো তীব্র গন্ধযুক্ত বস্তুর সঙ্গে রাখেন, ডিমের মাঝে সেই গন্ধ ঢুকে যায়।
গো নিউজ২৪

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত