ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রসিক নির্বাচন: নৌকা পেতে তৎপর ১৩ প্রার্থী


গো নিউজ২৪ | ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: অক্টোবর ১৪, ২০১৭, ০৪:৩১ পিএম আপডেট: অক্টোবর ১৪, ২০১৭, ১১:২৬ এএম
রসিক নির্বাচন: নৌকা পেতে তৎপর ১৩ প্রার্থী

রংপুর: নির্বাচন কমিশনের (ইসি) রোডম্যাপে চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে রংপুর সিটি করপোরেশন নির্বাচন করার পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন। সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচার প্রচারণায় পুরো নগরজুড়ে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। 

কেউ মতবিনিময় করছেন, কেউ হ্যান্ডবিল বিতরণ করে নিজের গুণগান প্রকাশ করছেন, কেউ মোটরসাইকেল শোভাযাত্রা করছেন, আবার কেউ সাংবাদিকদের সঙ্গে পৃথক মতবিনিময় করে নিজেকে মেয়র পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে জানান দিচ্ছেন। আসন্ন এই নির্বাচন দলীয় প্রতীকে হওয়ায় মনোনয়নপ্রত্যাশীরা প্রচারণা চালানোর পাশাপাশি নিয়মিত যোগাযোগ রাখছেন দলের হাইকমান্ডের সঙ্গে।

এদিকে জাতীয় পার্টি (জাপা) ইতিমধ্যে দলীয় মেয়র প্রার্থী হিসেবে সাবেক সদর উপজেলা চেয়ারম্যান ও মহানগর জাপার সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফার নাম ঘোষণা করেছে। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে একডজনের বেশি নেতা নৌকা পেতে মাঠে নেমেছেন, চালাচ্ছেন গণসংযোগও। থেমে নেই বিএনপির মনোনয়ন প্রত্যাশী সম্ভাব্য নেতারাও।

এবার রংপুর সিটি করপোরেশনে নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীদের এতো বেশি ছড়াছড়ি দেখে হতাশ দলটির প্রবীণ নেতা ও স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা। তবে হতাশ নন মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগ নেতারা। মনোনয়ন পেলে নৌকার জয় নিশ্চিত হবে বলেও গণসংযোগে ইঙ্গিত দিচ্ছেন। আবার কেউ কেউ দলীয় মনোনয়ন না পেলে বা দল নির্বাচনে অংশ না নিলেও স্বতন্ত্র প্রার্থী হবেন বলেও আকার-ইঙ্গিতে জানান দিচ্ছেন।

বর্তমানে রংপুর সিটি করপোরেশনসহ তিনটি পৌরসভা, জেলা পরিষদ, সদর উপজেলাসহ বেশির ভাগ ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা প্রতিনিধিত্ব করছেন। এবারও সিটি করপোরেশন নির্বাচনে জয় ঘরে তুলতে নৌকা প্রতীক পেতে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে তাকিয়ে আছেন তারা।

আগামী নভেম্বরের মাঝামাঝি তফসিল ঘোষণা করা হবে ইসির এমন ইঙ্গিতে মনোনয়ন নিশ্চিত করতে সম্ভাব্য প্রার্থীদের অনেকেই ঘনঘন রংপুর ছেড়ে ঢাকার দিকে দৌঁড়াচ্ছেন। আর তাঁদের কর্মী-সমর্থকরা প্রতিদিন সন্ধ্যায় নগরীতে নৌকার প্রতি আস্থা রাখতে করছেন খন্ড খন্ড মিছিল ও পথসভা। এদিকে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করতে জাতীয় পার্টি ও বিএনপির পাশাপাশি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাঁটানো রঙিন পোস্টার, ফেস্টুন-ব্যানারে ছেয়ে গেছে পুরো নগর। সিটি করপোরেশনের দ্বিতীয় এই নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ ছড়াচ্ছে নগরীর প্রতিটি পাড়ামহল্লায়।

আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য চৌধুরী খালেকুজ্জামান, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবুল কাশেম, মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক রেজাউল ইসলাম মিলন, আওয়ামী লীগ নেতা স্পেশাল জজ আদালতের পিপি রথিশ চন্দ্র ভৌমিক বাবু সোনা, মুক্তিযোদ্ধা সংসদ রংপুর জেলা ইউনিট কমান্ডার আওয়ামী লীগ নেতা মোছাদ্দেক হোসেন বাবলু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইলিয়াছ আহমেদ, সাবেক শিক্ষা কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতা প্রফেসর ড. জয়নুল আবেদীন, মিঠাপুকুরের এমপি এইচ এন আশিকুর রহমানের ছেলে টিভিব্যক্তিত্ব রাশেক রহমান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু ও আওয়ামী সমর্থক গোষ্ঠীর ব্যানারে সাবেক পৌর মেয়র একেএম আবদুর রউফ মানিক ও বীর বিক্রম আব্দুল মজিদ নৌকা প্রতীকের আশায় রয়েছেন। 

রংপুরে বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু আওয়ামী লীগের নেতা হলেও তিনি প্রথমবার নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র হিসেবে। এবার সেখানে চলছে নতুন হিসাব-নিকাশ। যে কোনো মূল্যে এই সিটি ধরে রাখতে চায় আওয়ামী লীগ। সেজন্য সরফুদ্দিন আহমেদ ঝন্টুকেই নিরাপদ মনে করছেন দলের হাইকমান্ড। একারণেই ঝন্টু এবারও আওয়ামী লীগের প্রার্থী হতে চান। তিনি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে নিয়মিত মতবিনিময় করছেন। উন্নয়ন কর্মকান্ডের ফলক উন্মোচন করতে গিয়ে নির্বাচনের কথা বলছেন। নৌকার জন্য ভোট চাইছেন। 

তিনি বলেন, উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতেই নির্বাচন করব এবং নগরবাসী আমার সঙ্গেই রয়েছে। তার আশা, দলীয় প্রধান শেখ হাসিনা তাকেই মনোনয়ন দেবেন। নগরীর উন্নয়নে প্রধানমন্ত্রীর মনোনীত প্রার্থী হতে চান তিনি।

মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি বলেন, আমি ছাত্রজীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলাম। এরশাদ বিরোধী আন্দোলন এবং রাজনৈতিক মামলায় বেশ কয়েকবার জেল খেটেছি। আশা করি দল আমাকেই মেয়র পদে মনোনয়ন দেবে।

ব্যবসায়ীদের নেতা হিসেবে পরিচিত জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবুল কাশেম মেয়র পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে নগরীর বিভিন্ন এলাকায় পোস্টার সাঁটিয়েছেন। চেয়েছেন নগরবাসীর দোয়া। এরই মধ্যে তিনি প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব ও সিটি প্রেসক্লাবের সদস্যদের সঙ্গে পৃথক মতবিনিময়ের পাশাপাশি বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের সাথেও মতবিনিময় করেছেন। 
আগামী সিটি নির্বাচনে নিজেকে একজন যোগ্য প্রার্থী মনে করেন তিনি। তার বিশ্বাস, আওয়ামী লীগ তাকে মেয়র পদে মনোনয়ন দিলে নৌকা প্রতীক নিয়ে তিনি বিপুল ভোটে জয়লাভ করতে পারবেন।

বসে নেই মহানগরের সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মন্ডল। তিনিও নগরীর ৩৩টি ওয়ার্ডে ঘুরে ঘুরে প্রাার্থী হিসেবে নিজেকে তুলে ধরছেন। তুষার বলেন, সিটি করপোরেশনের উন্নয়নের জন্য সরকারদলীয় মেয়র প্রয়োজন। এ জন্য তিনি প্রতিটি ওয়ার্ডে গিয়ে নৌকার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। আগামীতে সরকার দলের মেয়র হলে উন্নয়ন আরও বেগবান হবে।
মহানগরের প্রচার ও প্রকাশনা সম্পাদক রেজাউল ইসলাম মিলন বলেন, আমি আশা করছি এবার মেয়র পদে আওয়ামী লীগ আমাকে মনোনয়ন দেবে। 

এরই মধ্যে তার পোস্টার, ব্যানার আর ফেস্টুনে ভরে গেছে নগরী। তিনি ভোটারদের সঙ্গে মতবিনিময় করে দোয়া চাচ্ছেন। তিনি নগরীতে বিশাল মোটরসাইকেলের বহর নিয়ে শোভাযাত্রা করেন। রংপুর মেট্রোপলিটন চেম্বার এন্ড কমার্সের প্রেসিডেন্ট প্রতিদিন কোন না কোন এলাকায় ছুটে যাচ্ছেন নৌকার হ্যান্ডবিল হাতে। মতবিনিময় করছেন ব্যবসায়ীদের পাশাপাশি বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীদের নিয়ে।

দলটির প্রবীণ নেতা ও কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য চৌধুরী খালেকুজ্জামানও মেয়র পদে লড়তে নগরীর বিভিন্ন এলাকায় ব্যানার টানিয়ে ও পোস্টার সাঁটিয়ে প্রচার চালিয়ে যাচ্ছেন। তিনিও আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

অন্যদিকে ব্যতিক্রমী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন মিঠাপুকুরের এমপি এইচএন আশিকুর রহমানের ছেলে মিডিয়াব্যক্তিত্ব তরুণ নেতা রাশেক রহমান। সম্প্রতি হেলিকপ্টারে করে নগরীর কয়েকটি ওয়ার্ডে প্রচার চালান। ঢাকা থেকে বিশিষ্ট কণ্ঠশিল্পী মমতাজ ও বেবি নাজনীনসহ খ্যাতনানা শিল্পীদের নিয়ে এসে রংপুর স্টেডিয়ামে তিন দিনব্যাপী সংগীতানুষ্ঠানের আয়োজন করেন তিনি। 

সর্বশেষ ক্রিকেটের বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসানকে নিয়ে আসেন রংপুরে। সাকিব ভোটারদের কাছে দোয়া চেয়েছেন রাশেক রহমানের জন্য। রাশেকও দলীয় মনোনয়নের ব্যাপারে আশাবাদী। নির্বাচিত হলে রংপুর সিটি করপোরেশনকে মডেল হিসেবে গড়ে তুলবেন বলেও প্রতিশ্রুতি দিচ্ছেন তিনি।

অ্যাডভোকেট রথিশ চন্দ্র ভৌমিক বাবু সোনা বলেন, তিনিও দল থেকে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জনসংযোগ করছেন। দল তাকে মনোনয়ন দিলে জয়লাভের ব্যাপারে আশাবাদী তিনি।

জাতীয় পার্টির সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক একেএম আবদুর রউফ মানিক আওয়ামী সমর্থক গোষ্ঠীর ব্যানাওে প্রচার চালিয়ে যাচ্ছেন জোরেশোরে। তিনি টানা ৮ বছর রংপুর পৌরসভার মেয়র ছিলেন। 

মানিক বলেন, তার আমলে রংপুরে যত উন্নয়ন হয়েছে, তা অন্য কোনো মেয়রের আমলে হয়নি। তাই জনগণ আমাকে চায়। জনগণের উন্নয়নের কথা চিন্তা করেই আমি এবার নির্বাচন করব। আমি আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ করছি। আশাকরি আওয়ামী লীগ আমাকে মনোনয়ন দেবে।

এদিকে নৌকা পেতে মরিয়া একডজনেরও বেশি নেতার প্রচারণায় কিছুটা বিপাকে পড়েছে দলটির অন্য নেতা-কর্মী ও সমর্থকরা। বিশেষ করে তৃণমূলে বইছে চাপা ক্ষোভ আর সমালোচনা। এব্যাপারে স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচন করার অধিকার সবারই রয়েছে। তবে আওয়ামী লীগের মতো দলের কাছ থেকে এটা হয়তো সচেতন ভোটাররা আশা করেন না। বরং বর্তমানের সম্ভাব্য প্রার্থীরা  যদি মনোনয়ন ঘোষণার পর একসাথে প্রচার চালাতে পারে তবে নৌকার গণজোয়ারে জয়ের যে ধারা রংপুরে আছে তা ধরে রাখা সম্ভব হবে। ব্যতিক্রম হলে নৌকার ভরাডুবি হতে পারে।

চলতি বছরের ২৮ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণে প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। বর্তমানে এই সিটিতে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি। পাঁচ বছর আগে রংপুর সিটির প্রথম নির্বাচনে ভোটার ছিল ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। এবার দলীয় প্রতীকে প্রথমবারের মতো ভোট হবে ২০৩ বর্গমাইল আয়তনের রংপুর মহানগরীতে। 

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা