৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ১০:৩০ অপরাহ্ণ

যশোরে দুই জনের ৫ বছর কারাদণ্ড


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, যশোর আপডেট: ০৮ নভেম্বর ২০১৭ বুধবার
যশোরে দুই জনের ৫ বছর কারাদণ্ড

যশোরে চোরাচালান মামলার দুই আসামিকে ৫ বছর করে সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তিনজনকে খালাস দেয়া হয়েছে। 

বুধবার স্পেশাল ট্রাইব্যুনাল-৮ এর বিচারক মেহেদী আল মাসুদ এ রায় দিয়েছেন। 

দণ্ডপ্রাপ্তরা হলো, শার্শা উপজেলার বড় আঁচড়া গ্রামের মৃত নুরুল হক মোড়লের ছেলে বজলুর রহমান বজু এবং ঢাকার মোহাম্মদপুর থানার কাজী নজরুল ইসলাম রোডের ই-ব্লকের মৃত সৈয়দ আহম্মদের ছেলে মহিউদ্দিন। 

খালাসপ্রাপ্তরা হলেন, শাহাজান আলী, হাফিজুর রহমান, কোরবান আলী ও আবুল হোসেন।

আদালত সূত্র মতে, ১৯৯৯ সালের ২০ আগস্ট রাতে বেনাপোলের বিডিআর (বর্তমান বিজিবি)  ক্যাম্পের নায়েক সুবেদার শুকুর বিশ্বসের নেতৃত্বে বড় আঁচড়া গ্রামের চোরাচালান প্রতিরোধে অভিযান চালানো হয়। ১৩ নম্বর কাস্টম গোডাউনের পাশে অবস্থানকালে ওই সময় বিডিআর দেখতে পায় কয়েকজন লোক বস্তায় করে একটি দোকান ঘরের মধ্যে কিছু মালামাল রাখছে। বিডিআর’র উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। কিন্তু স্থানীয় লোকজনের সহায়তায় বজলুর রহমান বজুকে সনাক্ত করা হয় এবং দোকান ঘর থেকে ৩’শ কেজি গন্ধক (সালফার) উদ্ধার করা হয়। 

এ ব্যাপারে নায়েক সুবেদার শুকুর বিশ্বাস বাদী হয়ে বজলুর রহমান বজুকে পলাতক আসামি  দেখিয়ে শার্শা থানায় মামলা করেন। তৎকালীন সিআইডি পুলিশের এএসপি দুলাল উদ্দিন আকন্দ তদন্ত শেষে ২০০০ সালের ৩১ ডিসেম্বর ৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। 

স্বাক্ষ্য গ্রহণ শেষে ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি বজলুর রহমান বজু এবং মহিউদ্দিনকে ৫ বছর করে সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেন বিচারক। জরিমানার টাকা অনাদায়ে তাদের আরো ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন। 

গো নিউজ২৪/এবি