১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১:৪৬ পূর্বাহ্ণ

মিস ওয়ার্ল্ড এবং মিস ইউনিভার্সের মধ্যে পার্থক্য কী জানেন?


গো নিউজ২৪ | অনলাইন ডেস্ক আপডেট: ২২ নভেম্বর ২০১৭ বুধবার
মিস ওয়ার্ল্ড এবং মিস ইউনিভার্সের মধ্যে পার্থক্য কী জানেন?

প্রতি বছর আন্তর্জাতিক সৌন্দর্য্য প্রতিযোগিতা হয়ে থাকে তার মধ্যে সবেচেয়ে আলোচিত হল মিস ওয়ার্ল্ড এবং মিস ইউনিভার্স। এই দুই প্রতিযোগিতার পার্থক্যটা ঠিক কোথায় তা অনেকেরই জানা নেই। এবার সেটাই জেনে নেওয়া যাক।

মিস ওয়ার্ল্ড হচ্ছে পৃথিবীর সবচেয়ে পুরনো আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা। যুক্তরাজ্যের এরিক মোর্লে এই প্রতিযোগিতাটির গোড়াপত্তন করেন। এরপর থেকে এখনও ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। 

অন্যদিকে মিস ইউনিভার্স প্রতিযোগিতাটি ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত পোষাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্যাসিফিক মিলসের উদ্যোগে প্রথম অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্যের এরিক মোর্লে ১৯৫১ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতাটির শুরু করেন। ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠিত পোষাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্যাসিফিক মিলসের উদ্যোগে ১৯৫২ সালে মিস ইউনিভার্স প্রতিযোগিতাটি আয়োজন করেছিল।

মিস ওয়ার্ল্ড আয়োজকদের সদর দফতর হল লন্ডন। ঐতিহ্যগতভাবে মিস ওয়ার্ল্ড পদবীধারী নারীকে ঐ সময়কালে লন্ডনে অবস্থান করতে হয়। এদিকে ১৯৯৮ সালে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস থেকে মিস ইউনিভার্স, নিউইয়র্ক সিটিতে সংস্থার সদর দফতর স্থানান্তরিত করা হয়। মিস ইউনিভার্স অর্গেনাইজেশন কর্তৃপক্ষ কর্তৃক ১৯৯৮ সালে মিস ইউনিভার্স, ইনকর্পোরেট থেকে মিস ইউনিভার্সে রূপান্তর করা হয়।

২০০০ সালে এরিকের মৃত্যুর পর থেকে তাঁর স্ত্রী জুলিয়া মোর্লে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার প্রধান হিসেবে দায়িত্বে নিয়োজিত আছেন।প্রথমে গোল্ডেন লেডি’র অঙ্গ সংগঠন কেসার-রথ এবং পরবর্তীতে গাল্ফ এন্ড ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিজ কর্তপক্ষের মাধ্যমে মিস ইউনিভার্স প্রতিযোগিতাটি পরিচালিত হয়েছিল। ১৯৯৬ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রিয়াল-এস্টেট ব্যবসায়ী, টেলিভিশন ব্যক্তিত্ব এবং লেখক ডোনাল্ড ট্রাম্প এর দায়িত্বভার গ্রহণ করেছেন। ডোনাল্ড ট্রাম্প নতুন একদল পেশাদার কর্মীকে প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্যে দায়িত্ব দেন।

গো নিউজ২৪/এবি