৭ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭ , ৯:৪২ পূর্বাহ্ণ

মিডল স্টাম্প নেই, তবু রয়েছে বেল! অদ্ভুত আউটে বিভ্রান্তি!


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক আপডেট: ১৪ মে ২০১৭ রবিবার
মিডল স্টাম্প নেই, তবু রয়েছে বেল! অদ্ভুত আউটে বিভ্রান্তি!

সদ্য ব্যাট করতে নেমেছিলেন অজি ব্যাটসম্যান। বিপক্ষের বোলারও অস্ট্রেলিয়ার। ১১ রানে নটআউট ব্যাটসম্যান তখন সেট হওয়ার চেষ্টা করছেন। বোলারের ইয়র্কার মিস করতেই মিডল স্টাম্পে লাগল বল। বোলারের আপিল শেষ হওয়ার আগেই আঙুল তুলে আউট ঘোষণা আম্পায়ারের। কিন্তু, তবু ক্রিজ ছাড়তে নারাজ ব্যাটসম্যান।

কারণ, বল লেগে স্টাম্প উড়ে গেলেও, বেল নড়েনি। ক্রিকেটীয় নিয়ম বলে, বেল না নড়লে আউট নয়। মেলবোর্নে মুন ভ্যালে ক্রিকেট ক্লাব বনাম স্ট্র্যাথমোর হাইটস-এর ম্যাচের এই ঘটনাকে কেন্দ্র করে জোর আলোচনা ক্রিকেট মহলে। এমনই পরিস্থিতি যে বিবৃতি দিয়ে আইন বোঝাতে হয়েছে মেলবোর্ন ক্রিকেট  কে।

জানা গেছে, ক্রিকেটীয় গ্রাউন্ড রুল অনুযায়ী, স্টাম্প থেকে বেল ছিটকে গেলে অথবা স্টাম্পটি মাটি থেকে উড়ে গেলে, তা আউট হিসেবে গণ্য হয়। সংশ্লিষ্ট ম্যাচের ক্ষেত্রেও তাই হওয়াতেই আম্পায়ার আউট দিয়েছেন। যা ক্রিকেটের ‘গ্রাউন্ড রুল এ’ অনুযায়ী সঠিক। তবে সাধারণত, স্টাম্প উড়ে গেলে বেলও ছিটকে যায়। কিন্তু, এক্ষেত্রে তা না হওয়াতেই বিভ্রান্তি তৈরি হয়েছে। বাকি দুটি স্টাম্পের উপরই ছিল বেলটি।

তবে একইসঙ্গে স্টাম্পটি মাটির সঙ্গে সঠিকভাবে বসানো হয়নি বলেও সমালোচনা করেছে MCC। সঠিকভাবে বসানো হলে, উইকেটের সঙ্গে সঙ্গে বেলও উড়ে যেত বলে নিশ্চিত ক্রিকেট কর্তারা।

গো নিউজ২৪/এএফ