২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭ , ৬:৩৩ পূর্বাহ্ণ

`ভয়ঙ্কর’ ৩০ এইডস রোগী, চলছে চিকিৎসা


গো নিউজ২৪ | তবিবর রহমান আপডেট: ০১ ডিসেম্বর ২০১৭ শুক্রবার
`ভয়ঙ্কর’ ৩০ এইডস রোগী, চলছে চিকিৎসা

যশোর জেলায় ৩০ জন এইডস রোগীর চিকিৎসা চলছে। এরমধ্যে ২০১৭ সালেই সনাক্ত হয়েছে ৭জন। যারমধ্যে ৪জন পুরুষ ও ৩জন মহিলা। আর ২০০৬ সাল থেকে এ পর্যন্ত ১০হাজার ৭৯৯জনকে পরীক্ষা করে ১০৯জন এইচআইভি পজিটিভ সনাক্ত হয়েছে। যশোর জেলা প্রশাসকের সভা কক্ষে শুক্রবার অনুষ্ঠিত বিশ্ব এইডস দিবসের আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

যশোরের সিভিল সার্জন দিলীপ কুমার রায়ের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন করেন জেলা প্রশাসক আশরাফ উদ্দিন। যশোরের সিভিল সার্জন দিলিপ কুমার রায় জানান, যশোরে ৩০জন এইডস আক্রান্তের চিকিৎসা চলছে। তিনি বলেন, যশোর সীমান্তবর্তী জেলা হওয়ায় এ অঞ্চল এইডস ঝুঁকিপূর্ণ।

আর স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব অনুযায়ী, দেশে এইচআইভি আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৭০০ জন। ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত এইচআইভি পজিটিভ শনাক্ত হয়েছে ৪ হাজার ৭শ’ ২১। এর মধ্যে পুরুষ ৩ হাজার ১শ’ ৪২ ও নারী ১ হাজার ৫শ’ ৭৯ ও শিশু ৩শ’ ৪৩ জন।

কেবল ২০১৬ সালেই শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ছিল ৫শ’ ৭৮ জন। এর মধ্যে পুরুষ ৩৭৭, নারী ১৯০ ও হিজড়া ১১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ঢাকা বিভাগে ২১৭জন, এরপর পর্যায়ক্রমে চট্টগ্রাম বিভাগে ১৩৬, খুলনা বিভাগে ৯৮, সিলেট বিভাগে ৮১, বরিশাল বিভাগে ১৮, রাজশাহী বিভাগে ১৬, ময়মনসিংহ বিভাগে ৭ ও রংপুর বিভাগে ৫ জন।

সভায় প্রধান অতিথি আশরাফ উদ্দিন বলেন, প্রায় দুই দশক ধরে দেশে এইডসের বিরুদ্ধে সচেতনতা তৈরির নানা কার্যক্রম থাকলেও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন না হওয়ায় আক্রান্ত সবাইকে শনাক্ত করা যাচ্ছে না। পরিবার ও সামাজিক সম্মানের কথা ভেবে এখনও বেশির ভাগ এইডস আক্রান্ত রোগী নিজেদের চিকিৎসার বাইরে রাখছেন। না জেনেই, আক্রান্ত করছেন নতুন অনেককে। এ নিয়ে নানা আয়োজনে উদযাপন করা হয় বিশ্ব এইডস দিবস।

বিশেষ অতিথি ছিলেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আনসার উদ্দিন ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক সিদ্দিকুর রহমান। আলোচনা করেন ডেপুটি সিভিল সার্জন হারুন অর রশীদ, জেলা পিএসটিসির কোঅর্ডিনেটর প্রিয়দর্শন মন্ডল ও এফবিএবির আবিদুর রহমান। বিষয়ভিত্তিক পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন মেডিকেল অফিসার তৌহিদুল ইসলাম। সঞ্চালনা করেন জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা গিয়াসউদ্দিন।

এরআগে জেলা এইচআইভি/ এইডস কমিটির উদ্যোগে জেলার বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় শুক্রবার সকালে প্রচার শোভাযাত্রা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

গোনিউজ২৪/কেআর


 

স্বাস্থ্য বিভাগের সর্বোচ্চ পঠিত