১২ আষাঢ় ১৪২৪, সোমবার ২৬ জুন ২০১৭ , ৮:০২ অপরাহ্ণ

ভ্যাট অনলাইনের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী


গো নিউজ২৪ | স্টাফ রিপোর্টার আপডেট: ২৩ মার্চ ২০১৭ বৃহস্পতিবার
ভ্যাট অনলাইনের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ পদ্ধতির উদ্বোধন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর শেরে বাংলা নগরে নির্মাণাধীন রাজস্ব ভবনে আয়োজিত অনুষ্ঠানে এ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘‘ভ্যাট অনলাইন উদ্বোধনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের পথে আরও এক ধাপ এগিয়ে গেলাম আমরা। এখন থেকে অনলাইনে ভ্যাট দেবো আমরা। এখন থেকে খুব সহজেই ভ্যাট দিতে পারবেন করদাতারা। একই সঙ্গে তাদের ভ্যাট প্রদানে হয়রানিও দূর হবে।”

এসময় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, “নতুন অনলাইন ভ্যাট সিস্টেমের মাধ্যমে করদাতারা ঘরে বসেই অনলাইনে ভ্যাট দিতে পারবেন।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, এফবিসিআইয়ের প্রথম সহসভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, এনবিআর সদস্য ফরিদ উদ্দিন, কালিপদ হাওলাদারসহ এনবিআরের কর্মকর্তারা।

এনবিআর সূত্রে জানা যায়, ডিজিটাল এ পদ্ধতিতে ভ্যাট পরিশোধ করা যাবে ই-পেমেন্টের মাধ্যমে। সেই সঙ্গে মূসক রিটার্ন দাখিল ও প্রাপ্তি স্বীকারপত্রও মিলবে অনলাইনে। এক্ষেত্রে ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধন নিতে হবে।

এছাড়া, ভ্যাট আইন জটিলতা নিরসনে হটলাইন সেবা চালু হয়েছে। যে কেউ ১৬৫৫৫ নাম্বারে কল করে ভ্যাট সেবা নিতে পারবেন।

গোনিউজ২৪/এম