১০ জ্যৈষ্ঠ ১৪২৪, বুধবার ২৪ মে ২০১৭ , ৭:৪৯ অপরাহ্ণ

ভালো নেই মা ‍‍` রা !


গো নিউজ২৪ | ফারজানা আক্তার আপডেট: ২৮ মার্চ ২০১৭ মঙ্গলবার
ভালো নেই মা ‍‍` রা !

মা একটি ছোট শব্দ কিন্ত এর বর্ণনা বিশাল। এর বর্ণনা লিখে বা বলে শেষ করা  যাবে না। মা হচ্ছেন একজন পূর্ণাঙ্গ নারী, যিনি গর্ভধারণের ন্যায় জটিল কাজটি করেন, সন্তানের জন্ম তথা সন্তানকে বড় করে তোলেন এবং তিনিই অভিভাবকের ভূমিকা পালন করতে সক্ষম হন।

আমাদের সবার দুইটি মা। এক গর্ভধারিণী মা যিনি আমাদের তার গর্ভে ধারণ করেছেন , দুই যার বুকে আমরা সবাই নেচে গেয়ে বসবাস করছি। গর্ভধারিণী মা সবার ক্ষেত্রে আলাদা আলাদা হয় কিন্ত দেশ মা কিন্ত একজনই। তিনি সবার মা, আমাদের সবার প্রিয় দেশ  মা।

এইতো দেশ মায়ের জন্মদিন গেলো। জন্মদিন মানে হচ্ছে জীবন থেকে আরো একটি বছর চলে যাওয়া কিন্ত এইদিনটি আমরা সবাই মোটামোটি উদযাপন করে থাকি। দেশ মায়ের জন্মদিনেও  প্রতি বছর ছোটখাটো উদযাপন হয়ে থাকে। কিন্ত এই বছর ! কি হলো এই বছর ? মায়ের জন্মদিনে মায়ের বুক থেকে রক্ত ঝরছে ! মায়ের বুকের রক্ত ঝড়াচ্ছে মায়ের বুকেই বসবাস করা মায়ের কিছু অযোগ্য সন্তান।

এইদিকে যখন দেশ মায়ের রক্তাক্ত অবস্থা দেখে সবার প্রাণ বের হয়ে যায় যায় অবস্থা ঠিক তখন পত্রিকার পাতায় দেখাচ্ছে  অন্য আরেকটি রক্তাক্ত খবর। 'নেশার জন্য মাকে খুন' । নাটোরের সদর উপজেলার তেলকুপিঘাট এলাকায় সোমবার সকাল ৯টার দিকে এই ঘটনা ঘটে। এই খবর কিন্ত নতুন কিছু না। এমন অহরহ ঘটেই যাচ্ছে আমাদের দেশে ! কিন্ত কেনো ? মা কি কোনো মশা, মাছি নাকি পিঁপড়া ? যে যখন তখন মেরে ফেলবো, যখন ইচ্ছে হবে রাস্তায় ফেলে দিবো, ইচ্ছে হলে বৃদ্ধাশ্রমে দিয়ে আসবো ! এমন কেনো শুরু করলাম আমরা ?

মা একমাত্র ব্যক্তি যে তার সর্বস্ব ত্যাগ করে কোনো স্বার্থ ছাড়া। বিপদে আপদে এই মহান ব্যক্তি সবসময় ছায়ার মতো পাশে থাকেন। কিন্ত তার সাথেই আমরা সব থেকে বেশি নোংরামী করেই যাচ্ছি। স্বার্থপরের তো একটা সংজ্ঞা থাকে আমরা যা করছি তার কোনো সংজ্ঞাই হয় না। আচ্ছা আমাদের কি চক্ষুলজ্জা বলতেও কিছু নাই ? চক্ষুলজ্জা কি বললাম এটা ? আমাদের তো বিবেকই নাই , সেটা নষ্ট হয়ে গেছে। চক্ষুলজ্জা তো মেলা দূর !

 

মতামত বিভাগের সর্বোচ্চ পঠিত