১৪ আষাঢ় ১৪২৪, বুধবার ২৮ জুন ২০১৭ , ৯:৫২ অপরাহ্ণ

ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন রামনাথ কবিন্দ


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৯ জুন ২০১৭ সোমবার
ভারতের রাষ্ট্রপতি হচ্ছেন রামনাথ কবিন্দ

ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন বিহার রাজ্যের গভর্নর রামনাথ কবিন্দ। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ সরকার তাকে মনোনয়ন দিয়েছে। সোমবার বিজেপির সংসদীয় বোর্ড মিটিং শেষে এই ঘোষণা দেন দলের সভাপতি অমিত শাহ।

তার বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়। তবে ওই মিটিংয়ে উপ-রাষ্ট্রপতির নাম ঘোষণার বিষয়ে কিছু জানানো হয়নি। আগামী ২৩ জুন রামনাথের কাগজপত্র নথিভুক্ত করার কথা রয়েছে।

গত তিন বছর বিহারের গভর্নর পদে রয়েছেন রামনাথ। তিনি কৃষক পরিবারের সন্তান। সাধারণত জন্ম ও পেশাগত কারণে যারা বৈষম্য এবং বঞ্চনার শিকার; নিম্নবর্ণের, তারা ‘দলিত’ বলে পরিচিত।

রামনাথ কানপুর থেকে উঠে আসা বিজেপির দলিত নেতা। তিনি দলিত সমাজের প্রতিনিধি। ১৯৯৪-২০০৬ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সদস্য ছিলেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত এই বিজেপি নেতা বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন। ২০১৫ সালের ৮ আগস্ট তিনি বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন।

অমিত শাহ বলেন, কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এনডিএর পছন্দের ব্যাপারটাও তাদের জানিয়েছেন। এখন তারা (কংগ্রেস ও অন্যান্য) নিজেদের মধ্যে আলোচনা করে তাদের সিদ্ধান্ত নেবে।

রাম নাথের ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় লিখেছেন, ‘শ্রী রামনাথ কবিন্দ কৃষক পরিবারের সন্তান। তার রয়েছে যথেষ্ট যোগ্যতা। তিনি তার জীবনকে গরিব, বঞ্চিত ও প্রান্তিক জনগণের সেবায় নিবেদিত করেছেন। আমি নিশ্চিত, শ্রী রামনাথ হবেন একজন ব্যতিক্রমী প্রেসিডেন্ট। বঞ্চনার শিকার, দলিত ও প্রান্তিক মানুষের জন্য তিনি তার কণ্ঠ সোচ্চার করবেন।’

প্রসঙ্গত, বাঙালি রাজনীতিক প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৫ জুলাই। তার আগে ১৭ জুলাই নির্বাচনের সূচি ঘোষণা করে নির্বাচন কমিশন। সূচি অনুযায়ী, ২৮ জুনের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে।

গো নিউজ২৪/ আরএস