৫ অগ্রাহায়ণ ১৪২৪, রবিবার ১৯ নভেম্বর ২০১৭ , ৮:২৩ অপরাহ্ণ

ব্যবসায়ীদের থেকে নেওয়া ৬১৫ কোটি টাকা ফেরত দেওয়ার নির্দেশ


গো নিউজ২৪ আপডেট: ১৬ মার্চ ২০১৭ বৃহস্পতিবার
ব্যবসায়ীদের থেকে নেওয়া ৬১৫ কোটি টাকা ফেরত দেওয়ার নির্দেশ

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিভিন্ন ব্যবসায়ীর কাছ থেকে নেওয়া ৬১৫ কোটি ৫৫ লাখ  টাকা বাংলাদেশ ব্যাংককে ফেরত দেওয়ার হাইকোর্টের রায় বহাল রেখেছে আপিল বিভাগ।

১৬ মার্চ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ নির্দেশ দেয়। বুধবার এ সংক্রান্ত শুনানি শেষে আদালত রায়ের জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন। এতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা বাংলাদেশ ব্যাংকের আপিল খারিজ করে এই রায় ঘোষণা করেন আপিল বিভাগ।

আদালতে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আহসানুল করিম ও খায়রুল আলম চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

আইনজীবী আহসানুল করিম বলেন, ‘যারা টাকা ফেরত চেয়ে আদালতের দারস্থ হয়েছেন প্রথমে তারাই এই সুবিধা পাবেন। অন্যদের টাকা ফেরত পেতে আদালতে আবেদন করতে হবে। তারা কবে টাকা পাবেন, কীভাবে দেওয়া হবে তা পূর্ণাঙ্গ রায়ে জানা যাবে।’

এর আগে হাইকোর্টের একটি বেঞ্চ ব্যবসায়ীদের কাছ থেকে নেওয়া এই টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। ১১টি প্রতিষ্ঠানকে ওই অর্থ ফেরত দিতে হবে। ওই প্রতিষ্ঠানগুলো অর্থ ফেরত পেতে হাইকোর্টে রিট আবেদন করেছিল।

আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউর বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে।

গো-নিউজ২৪/বিএস