২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০১৭ , ৭:৪৫ পূর্বাহ্ণ

বিভিন্ন দেশে মা দিবসের যত রীতি


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ১৪ মে ২০১৭ রবিবার
বিভিন্ন দেশে মা দিবসের যত রীতি

পৃথিবীর সবচেয়ে সুমধুর ডাক ‘মা’। আনন্দ, বেদনা আর কল্পরাজ্যের যতসব অনুভূতির আলোড়ন— সবই মাকে ঘিরে। ‘মা’ শব্দটি নিজেই একটি অসমাপ্ত গল্প, শ্রেষ্ঠ কবিতা, সময়ের সেরা উপন্যাস।

মা শব্দটার মধ্যে যতটা মায়া, যতটা ভালোবাসা রয়েছে- পৃথিবীর আর কোনো শব্দে বোধহয় তা নেই। পৃথিবীতে সবচেয়ে আপন মানুষটি মা, সবচেয়ে প্রিয় ডাক মা। কিন্তু সবসময় যেই মা ভালোবাসা আর যত্নে আগলে রাখেন সন্তানদের, তার জন্য কতটুকুই বা করি আমরা?

ঠিক এই কথাটা মাথায় রেখেই শুরু হয়েছিল মা দিবসের প্রচলন। বিশ্বের প্রায় সব দেশেই মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালিত হয়। 

আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তাঁর মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন শান্তিবাদী সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন।

১৯০৫ সালে অ্যান মারা যান। তাঁর মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি। 

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তাঁর মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। তিনি তাঁর চেষ্টা অব্যাহত রাখেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মা দিবস পালিত হতে থাকে।

অবশেষে আনার প্রচেষ্টা সফল হয়। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়। যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে।

অবশ্য কিছু দেশ ব্যতিক্রম রয়েছে এক্ষেত্রে। বিভিন্ন দেশে বিভিন্নভাবে উদযাপিত হয় মা দিবস। তবে কিছু দেশে রয়েছে মা দিবস উদযাপনের মজার রীতি। 

সুইডেন

সুইডেনে মে মাসের শেষ রবিবার মা দিবস পালিত হয়। মা দিবস উপলক্ষে শিশুরা ছোট প্লাস্টিকের ফুল বিক্রি করে। ফুল বিক্রি করে যে টাকা পাওয়া যায়, তা দিয়ে মাকে ঘুরতে নিয়ে যাওয়া হয়। এছাড়াও মাকে নিয়ে যাওয়া হয় তার প্রিয় রেস্তোরাঁয়, উপহার দেয়া হয় ফুলের গুচ্ছ। 

যুগোস্লাভিয়া

যুগোস্লাভিয়ায় মা দিবস উদযাপন করা হয় ডিসেম্বর মাসে। এখানের মা দিবস উদযাপনের রীতি সম্ভবত সবচেয়ে অদ্ভুত। এ দেশে শিশুরা মা দিবসের সকালে মায়ের বিছানায় উঠে তাকে বেঁধে ফেলে শক্ত করে। সন্তানকে উপহার না দেয়া পর্যন্ত এই বাঁধন থেকে মুক্তি মেলে না মায়ের।

জাপান

মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস উদযাপিত হয় জাপানে। এখানে মা দিবসকে বলা হয় ‌'হাহা নো হি' শিশুরা নিজের হাতে চিত্রাঙ্কন করে এবং নাম দেয় ‌'আমার মা' এসব চিত্রাঙ্কনের প্রদর্শনী করা হয় এবং সব চিত্রাঙ্কন বিভিন্ন দেশে পাঠানো হয়। অনেক বছর ধরে জাপানে এই রীতি চলে আসছে।

মেক্সিকো

মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালিত হয় মেক্সিকোতে। এখানে মা দিবস উদযাপিত হয় উৎসবমুখর পরিবেশে। মা দিবসের আগের সন্ধ্যায় সন্তানরা মায়ের সঙ্গে দেখা করতে যায় এবং মাকে হাতে তৈরি কার্ড, উপহার এবং ফুল দিয়ে শুভেচ্ছা জানায়।

তাইওয়ান

তাইওয়ানে মা দিবসের বিশেষ তাৎপর্য রয়েছে, কেননা এ দেশে মা দিবস পালিত হয় মে মাসের দ্বিতীয় রবিবার, যেদিন বুদ্ধর জন্মদিন। এজন্য তাইওয়ানে মা দিবস একটি অত্যন্ত পবিত্র উৎসব। দেশজুড়ে মহা ধুমধামের সঙ্গে উদযাপিত হয় দিনটি। 

গো নিউজ২৪/এএইচ