১১ জ্যৈষ্ঠ ১৪২৪, বৃহস্পতিবার ২৫ মে ২০১৭ , ৯:২২ পূর্বাহ্ণ

বিছানা থেকে বিশেষ মুহূর্তে আটক ২ যুবক, কঠোর দণ্ডাদেশ


গো নিউজ২৪ | আন্তর্জাতিক ডেস্ক আপডেট: ১৭ মে ২০১৭ বুধবার
বিছানা থেকে বিশেষ মুহূর্তে আটক ২ যুবক, কঠোর দণ্ডাদেশ

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে দুই সমকামী যুবককে যৌনতার দায়ে দণ্ডাদেশ দিয়েছে দেশটির একটি শরিয়া আদালত। রক্ষণশীল আচেহ প্রদেশে কঠোর ইসলামী আইন লঙ্ঘনের জন্য দোষীদের ৮৫টি বেত্রাঘাত দেওয়া হবে। গত মার্চ মাসে সমকামী এই দুই যুবককে বিছানায় শায়িত অবস্থায় ধরা হয়। তবে তাদের পরিচয় এখনো জানা যায় নি।

মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়াতে সমকামীতা অবৈধ নয় এবং এটাই তাদের প্রথম দণ্ডাদেশ। আচেহ একমাত্র প্রদেশ যেখানে শরিয়া আইন কার্যকর রয়েছে। আগামী সপ্তাহে তাদের দণ্ডাদেশ কার্যকর করা হবে।

বিচারক খায়রুল জামাল আদালতকে বলেন, দুই যুবকের সমকামীতা প্রমাণিত হয়েছে।" তখন যুবকেরা লজ্জায় হাত এবং শার্ট দিয়ে মুখ ঢেকেছিল।

দেশটিতে পূর্বে জনসাধারণকে কেবলমাত্র জুয়া এবং অ্যালকোহল পান করার জন্য দণ্ডাদেশ দেয়া হতো। সাম্প্রতিক সময়গুলিতে আচেহ রক্ষণশীল হয়ে উঠেছে। ২০১৪ সালে সমকামীতা সংক্রান্ত কঠোর আইন পাস হয় এবং পরের বছর এটি কার্যকর হয়।

মানবাধিকার সংগঠনগুলো ও কর্মীরা এই কঠোর রায়কে নিন্দা জানিয়েছেন।  গায়া নুসানতারার প্রতিষ্ঠাতা দেডী ওয়েটোমো বলেন, "আমি এ রায়কে মানবাধিকার লঙ্ঘনের অপরাধবোধের দৃষ্টিতে দেখছি।"

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ইন্দোনেশিয়ার দুই পুরুষকে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন। এই রায়ে শুধু আচেহে নয় বরং অন্য অনেকের মধ্যে, বিশেষ করে রক্ষণশীল প্রদেশগুলোতে জনগণের মধ্যে ভয় বাড়বে"।

এক দশকেরও বেশি সময় আগে আচেহকে কঠোর ইসলামী আইন চালু করার জন্য বিশেষ অধিকার দেওয়া হয়েছিল। সূত্র: বিবিসি

গো নিউজ২৪/পিআর