১৬ ফাল্গুন ১৪২৩, মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারি ২০১৭ , ৮:৩৫ অপরাহ্ণ

বিচারকের বাসায় শিশু গৃহকর্মী নির্যাতন


গো নিউজ২৪ আপডেট: ১০ জানুয়ারি ২০১৭ মঙ্গলবার
বিচারকের বাসায় শিশু গৃহকর্মী নির্যাতন

পাকিস্তানে ইসলামাবাদে এক বিচারকের বাড়িতে ১০ বছর বয়সের এক মেয়ে গৃহকর্মীর ওপর নির্যাতনের অভিযোগ উঠেছে। শিশুটিকে হাসপাতালে পরীক্ষার পর চিকিৎসকরা জানিয়েছেন, তার শরীরে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে। তার হাতে এবং পায়ে পোড়া দাগ দেখা গেছে।

ইসলামাবাদের পুলিশ জানিয়েছে, নির্যাতিত মেয়েটি ইসলামাবাদের বিচারক রাজা খুররম আলী খানের বাসায় গত দুবছর যাবত কাজ করছে। যদিও এ বিষয়ে খুররম আলী খানের কোন মন্তব্য পাওয়া যায়নি। বিচারকের বাড়িতে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পাকিস্তানে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গৃহকর্মী শিশুটির ওপর নির্যাতনের ঘটনা প্রথম প্রকাশ পায় গতমাসে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুটির শরীরের নির্যাতনের চিহ্নসহ ছবি পোস্ট করা হয়। এরপর ঘটনাটি দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। 

এরপর থেকে মেয়েটির খোজ পাওয়া যাচ্ছিল না। গত রোববার ইসলামাবাদের উপকণ্ঠে মেয়েটিকে খুঁজে পায় পুলিশ এবং তাকে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়। মেয়েটির আঘাতের বিষয়ে একটি প্রতিবেদন বুধবার সুপ্রিম কোর্টে জমা দেবার কথা রয়েছে।

পাকিস্তানের মানবাধিকার গোষ্ঠিগুলো বলেছে, পাকিস্তানের শ্রম আইনে শিশু নির্যাতনের বিষয়টি উপেক্ষা করা হয়েছে। সেখানকার অনেক শিশুই খুব অল্প বয়স থেকে রাস্তায় অথবা মধ্যবিত্ত বাড়িতে কাজ করে।

ধারণা করা হয় পাকিস্তানে প্রায় ১ কোটি ২০ লাখ শিশু শ্রমিক রয়েছে, যাদের অনেকেই কঠিন কিংবা বিপদজনক পরিবেশে কাজ করছে।

গো-নিউজ২৪/বিএস