২ কার্তিক ১৪২৪, মঙ্গলবার ১৭ অক্টোবর ২০১৭ , ৯:১৮ অপরাহ্ণ

বিচারকদের শৃঙ্খলাবিধি: ২ সপ্তাহ সময় পেলেন সরকার


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক, ঢাকা আপডেট: ০৬ আগস্ট ২০১৭ রবিবার
বিচারকদের শৃঙ্খলাবিধি: ২ সপ্তাহ সময় পেলেন সরকার

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধি গেজেট আকারে প্রকাশ সংক্রান্ত মামলার শুনানি আরও দুই সপ্তাহ সময় পেল রাষ্ট্রপক্ষ। এতে সরকার এ গেজেট প্রকাশ করতে আরও ১৫ দিন সময় পেলেন।

রোববার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময়ের আবেদন করলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে ছয় সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এই আদেশ দেন।

এদিকে দীর্ঘ সময় ধরে নানা টানাপড়েনের পর আইন মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি খসড়া আপিল বিভাগে জমা দেয়। কিন্তু সেটি সুপ্রিম কোর্টের সুপারিশ অনুসারে হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, মাসদার হোসেন মামলার চূড়ান্ত শুনানি করে ১৯৯৯ সালের ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সরকারের নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে ঐতিহাসিক এক রায় দেয়।

ওই রায়ে আপিল বিভাগ বিসিএস (বিচার) ক্যাডারকে সংবিধান পরিপন্থি ও বাতিল ঘোষণা করে। একইসঙ্গে জুডিশিয়াল সার্ভিসকে স্বতন্ত্র সার্ভিস ঘোষণা করা হয়। বিচার বিভাগকে নির্বাহী বিভাগ থেকে আলাদা করার জন্য সরকারকে ১২ দফা নির্দেশনা দেয় সর্বোচ্চ আদালত।

মাসদার হোসেন মামলার রায়ের পর ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়। আপিল বিভাগের নির্দেশনার পর গত বছরের ৭ মে আইন মন্ত্রণালয় নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়া প্রস্তুত করে সুপ্রিমকোর্টে পাঠায়।

গো নিউজ২৪/এমবি