১২ আষাঢ় ১৪২৪, সোমবার ২৬ জুন ২০১৭ , ৮:০২ অপরাহ্ণ

‘বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ড নিছক দুর্ঘটনা’


গো নিউজ২৪ | স্টাফ রিপোর্টার আপডেট: ২৮ মার্চ ২০১৭ মঙ্গলবার
‘বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ড নিছক দুর্ঘটনা’

ঢাকা: বাংলাদেশ ব্যাংকে আগুন লাগার ঘটনাটি নিছক দুর্ঘটনা। শর্ট সার্কিট থেকে সেখানে আগুন লেগেছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার রিজার্ভের টাকা ফেরত সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের আইটি নিরাপত্তা ব্যবস্থা আমূল সংস্কার করতে হবে বলে মনে করেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘ব্যাংকটির আইটি স্থাপনার নিরাপত্তা ব্যবস্থাটি বেশ পুরনো। সেটির মেয়াদ ইতোমধ্যে শেষ হয়েছে। ২০০৮ থেকে ২০১৩ সাল মেয়াদি ছিল এ নিরাপত্তা ব্যবস্থা। সেখানে সংস্কার করার সিদ্ধান্ত হয়েছে। এটিকে আধুনিক নিরাপত্তা ব্যবস্থায় নিয়ে আসা হবে।’

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংকটির আইটি স্থাপনা (সার্ভার, রাউটার, সুইচ, স্টোরেজ, ফায়ার ওয়াল, ইউপিএস, প্রিসিশন এয়ারকন্ডিশনার ইত্যাদি) ২০০৮ সালে স্থাপন করা হয়, যার রক্ষণাবেক্ষণের মেয়াদ ২০১৩ সালে উত্তীর্ণ হয়েছে। এটি সংস্কারের জন্য বাংলাদেশ ব্যাংক সম্প্রতি অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

রিজার্ভের টাকা ফেরত পাওয়ার বিষয়ে ফের আশাবাদ ব্যক্ত করছেন অর্থমন্ত্রী। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা আশাবাদী। রিজার্ভের বাকি টাকা ফেরত পাব। তবে এটিতে সময় লাগতে পারে।’

অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকে আগুন লাগার ঘটনাটি নিছক দুর্ঘটনা। শর্ট সার্কিট থেকে সেখানে আগুন লেগেছে।’ আজকের বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের আইজিপি কে এম শহীদুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

গোনিউজ২৪/এম