৮ আশ্বিন ১৪২৪, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭ , ৯:৪৯ পূর্বাহ্ণ

বাংলাদেশে ৯ লাখ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ


গো নিউজ২৪ আপডেট: ১৮ এপ্রিল ২০১৭ মঙ্গলবার
বাংলাদেশে ৯ লাখ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

গত বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ভুয়া অ্যাকাউন্ট বন্ধের বিষয়ে একটি বার্তার মাধ্যমে ঘোষণা দেয় ফেসবুক।  এরপর থেকে বাংলাদেশে এ পর্যন্ত ৯ লাখ অ্যাকাউন্ট বন্ধ হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বন্ধ হওয়া এসব অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিভিন্নভাবে গুজব, মিথ্যা তথ্য ও ভুল খবর ছড়ানো হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে ভুয়া বা ফেক অনেক অ্যাকাউন্ট বন্ধ হলেও কিছু প্রকৃত ব্যবহারকারীর অ্যাকাউন্টও বন্ধ হয়েছে এই অভিযানে। ফেসবুক জানিয়েছে, যাচাই-বাছাই করার পর প্রকৃত আইডিগুলো ফেরত পাওয়া যাবে।

ফেসবুকের কর্মকর্তা শবনম শাইক এক বার্তায় জানিয়েছিলেন, ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে বিভিন্ন প্রতারণা করা হচ্ছে। ভুয়া অ্যাকাউন্টগুলো বিভিন্ন ফেসবুক পেজে  প্রথমে লাইক দেয়। পরে সেসব পেজের বিভিন্ন পোস্টে গিয়ে কমেন্টের মাধ্যমে বিভ্রান্তি ও নিজেদের প্রচারণা (স্প্যামিং) চালায়। এ কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া ওই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিভিন্নভাবে  গুজব, মিথ্যা তথ্য ও ভুল খবর ছড়ানো হয় বলে জানিয়েছেন ফেসবুকের ওই কর্মকর্তা।

শাইক আরো জানান, বাংলাদেশ, সৌদি আরব ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ভুয়া অ্যাকাউন্টেরআধিক্য দেখা গেছে। শাইক বলেন, একজন বাস্তব জীবনে যেমন আচরণ করে ফেসবুকেও তার প্রতিফলন ঘটে। তবে ভুয়া অ্যাকাউন্টগুলো ব্যতিক্রম। তারা স্পামিংয়েই ব্যস্ত থাকে। উদাহরণ হিসেবে ফ্রান্সে ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার কথা জানিয়েছেন শাইক।

এদিকে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রোববার গণমাধ্যমকে জানান, বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া দিয়েই ভুয়া পেজ ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক। সচিবালয়ে ১০ এপ্রিল এক সংবাদ সম্মেলনে ভুয়া অ্যাকাউন্ট বন্ধে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সরকারের একটি সমঝোতা হওয়ার তথ্য জানান তারানা হালিম। গত ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তারানা হালিম।

এ দিকে অপর একটি সূত্রে জানা গেছে, দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় তিন কোটি। সরকারি পর্যবেক্ষণে দেখা গেছে তার মধ্যে অন্তত ৩ শতাংশ আইডি ভুয়া।

গো নিউজ২৪/এএইচ