১৭ বৈশাখ ১৪২৪, রবিবার ৩০ এপ্রিল ২০১৭ , ৬:৪৯ অপরাহ্ণ

বর্ণবাদই যুক্তরাষ্ট্রের বড় সমস্যা : বিদায়ী ভাষণে ওবামা


গো নিউজ২৪ আপডেট: ১১ জানুয়ারি ২০১৭ বুধবার
বর্ণবাদই যুক্তরাষ্ট্রের বড় সমস্যা : বিদায়ী ভাষণে ওবামা

যুক্তরাষ্ট্র আগের চেয়ে অনেক বেশি শক্তিশালি বলে দাবি করেছেন আট বছর দায়িত্ব পালন করা বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। স্থানীয় সময় মঙ্গলবার রাত ও বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে বিদায়ী ভাষণে তিনি এ দাবি করেন।

বর্ণবাদ যুক্তরাষ্ট্রের জন্য এখনও বড় সমস্যা উল্লেখ করে ওবামা বলেন, তারপরও বিভিন্ন জাতিগোষ্ঠি (অভিবাসী) যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে। টানা দুইবার নির্বাচিত হয়ে দায়িত্ব পালনের পর আগামী ২০ জানুয়ারি নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন বারাক ওবামা। দুই বার নির্বাচিত হয়ে আট বছর প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে দায়িত্ব পালনের পর আজ জাতির উদ্দেশে বিদায়ী ভাষণ দিচ্ছেন ওবামা। ক্ষমতা হস্তান্তরের আগে এটাই তার শেষ ভাষণ। 

প্রচণ্ড শীতের মধ্যে বিদায়ী প্রেসিডেন্টের এ ভাষণ শুনতে কয়েক হাজার মানুষ উপস্থিত হয়েছেন। ওবামার একনিষ্ঠ ভক্তরা আগে থেকেই প্রচণ্ড শীত উপেক্ষা করেও টিকিট সংগ্রহ করেছেন। 

শিকাগো শহর  থেকেই ওবামা ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে জয় ঘোষণা করেছিলেন। আজ সেখানেই তিনি বিদায়ী ভাষণ দিচ্ছেন। এসময় ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনও উপস্থিত হয়েছেন।

গো নিউজ ২৪/ এস কে