১১ শ্রাবণ ১৪২৪, বুধবার ২৬ জুলাই ২০১৭ , ৬:৪৪ পূর্বাহ্ণ

বরেন্দ্রে চলছে আমন রোপণের উৎসব


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী আপডেট: ১৬ জুলাই ২০১৭ রবিবার
বরেন্দ্রে চলছে আমন রোপণের উৎসব

বৃষ্টি পেয়ে পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছে রাজশাহী বরেন্দ্র অঞ্চলের কৃষকরা। দিন রাত হাল চাষ, বীজ তোলা ও রোপণের কাজ করে যাচ্ছে তারা। এখন যেন তাদের দম ফেলার সময় নেই।

আষাঢ়ের শুরু থেকেই বৃষ্টির পানে তাকিয়ে ছিল এখানকার কৃষকরা। কারণ বৃষ্টির গতিপ্রকৃতি দেখে বোঝার উপায় ছিল না যে আষাঢ় চলছে। আমন মৌসুম শুরু হলেও বৃষ্টির অভাবে মাঠে নামতে পারছিল না কৃষকরা। তবে আষাঢ়ের বিদায় বেলায় দেখা মিলেছে ভারী বর্ষণের। এতে স্বস্তি ফিরে এসেছে কৃষকের মাঝে। এখন পুরোদমে আমন রোপনে মাঠে নেমে পড়েছে বরেন্দ্র অঞ্চলের কৃষকরা।

রাজশাহী জেলায় চলতি মৌসুমে ৭০ হাজার ২২৪ হেক্টর জমিতে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর জন্য জেলায় এবার বীজতলা হয়েছে ৩ হাজার ৩৬৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরও ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে। তাই এ অঞ্চলে বীজতলা হয়েছে ১৮ হাজার হেক্টরের বেশি জমিতে। 

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার শুগনা গ্রামের কৃষক লুৎফর রহমান জানান, চলতি মৌসুমে ৩২ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন। এ জন্য গত ১ মাস আগে বাড়ির পাশে ৩৫ শতক জমিতে সাদা স্বর্ণা জাতের বীজতলায় বীজ বপন করেছেন।

তানোর উপজেলার পাঁচন্দর গ্রামের কৃষক জালাল উদ্দিন জানান, চলতি মৌসুমে ১৫ বিঘা জমিতে আমন চাষাবাদ করবেন তিনি। আষাঢ়ের শেষে বৃষ্টি পেয়ে এক সঙ্গে এ অঞ্চলের কৃষকরা আমন রোপনের জন্য জমিতে চাষাবাদ শুরু করেছে। এ কারণে শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। 

রাজশাহীর তানোর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার বীজতলায় চারা ভালোই হয়েছে। আষাঢ়ের শেষ সময় এ অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়াই পুরোদমে আমন রোপণে ব্যস্ত সময় পার করছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকরা। তবে আমন রোপনে উচুঁ জমিতে আরও বৃষ্টির প্রয়োজন আছে। 

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি জানান, সবে মাত্র আমনের মৌসুম শুরু হয়েছে। শ্রাবণ মাস পর্যন্ত কৃষকরা আমন রোপন করতে পারবে।

গো নিউজ/এমবি