১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৭:০৭ অপরাহ্ণ

ফের উন্মুক্ত হলো ‘মাধবকুণ্ড জলপ্রপাত’ 


গো নিউজ২৪ | মৌলভীবাজার প্রতিনিধি আপডেট: ২০ আগস্ট ২০১৭ রবিবার
ফের উন্মুক্ত হলো ‘মাধবকুণ্ড জলপ্রপাত’ 

মৌলভীবাজার: দেশের অন্যতম পর্যটন কেন্দ্র বড়লেখার মাধবকুণ্ড জলপ্রপাত দুই মাস পর পর্যটকদের জন্য রোববার (২০ আগস্ট) থেকে ফের উন্মুক্ত করে দেয়া হয়েছে। 

অতিবর্ষণ ও পাহাড়ি ঢলে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকার টিলা ও রাস্তা দেবে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় গত ২২ জুন থেকে মাধবকুণ্ড ইকোপার্ক ও জলপ্রপাত এলাকা পর্যটকদের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। 

দুর্ঘটনা এড়াতে ও পর্যটকদের নিরাপত্তার স্বার্থে প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছিল পার্কটি।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, অতিবর্ষণ ও পাহাড়ি ঢলে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকার টিলা ও রাস্তা দেবে যায়। এতে পর্যটন এলাকাটি পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ফলে দুর্ঘটনা এড়াতে বন বিভাগ গত ২২ জুন থেকে মাধবকুণ্ড ইকোপার্ক ও জলপ্রপাত এলাকা পর্যটকদের জন্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে দেয়া হয়। এই ঘোষণার ফলে এতোদিন মাধবকুণ্ড এলাকায় পর্যটকদের প্রবেশাধিকার ছিল না। 

এদিকে বন বিভাগ জরুরি ভিত্তিতে মাধবকুণ্ড ইকোপার্ক এলাকা সংস্কার করেছে। 

মাধবকুণ্ড ইকোপার্ক ঘুরে দেখা গেছে, মাধবকুণ্ড পর্যটন রেস্তোরা এলাকার দেবে যাওয়া অংশ সংস্কার করে সেখানে সিঁড়ি দেওয়া হয়েছে। এছাড়া টিলা ও জলপ্রপাতে নামার রাস্তার যে অংশ দেবে গিয়েছিল। সেখানে বালির বস্তা ফেলা হয়েছে। জলপ্রপাত এলাকায় পর্যটকদের বসার বেঞ্চ মেরামত, ইকেপার্কের ভেতরের রাস্তাসমূহ ও অন্যান্য স্থান স্থানীয় ব্যবসায়ীদের সহযোগিতায় পরিষ্কার করা হচ্ছে।

বন বিভাগের বড়লেখা রেঞ্জের সহযোগী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস জানান, বোরবার সকালে পর্যটকদের জন্য গেট খুলে দেয়া হয়েছে। আপাতত ইকোপার্ক পর্যটকদের জন্য ঝুঁকিমুক্ত। পরে বিশেষজ্ঞ দল এসে পরীক্ষা-নিরীক্ষা করার পর তাদের পরামর্শক্রমে বৃহৎ প্রকল্প নেওয়া হবে। 

গোনিউজ২৪/পিআর

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত