১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ৫:৩৪ পূর্বাহ্ণ

ফটোগ্রাফার শাহাদাতের ‘বানিশান্তা’ এখন ইংল্যান্ডে!


গো নিউজ২৪ | ফারজানা আক্তার আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭ শনিবার
ফটোগ্রাফার শাহাদাতের ‘বানিশান্তা’ এখন ইংল্যান্ডে!

বাংলাদেশের খ্যাতনামা ও পুরস্কার বিজয়ী প্রামাণ্য ফাটোগ্রাফার শাহাদাত হোসাইনের একক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে ইংল্যান্ডের কোলচেস্টার শহরের মারকুড়ি থিয়েটারের দিগবে (Digby) গ্যালারিতে।  কমলা কালেকটিভের আয়োজনে ‘বানিশান্তা: ওয়ার্ল্ড অব সিনারস’ শিরোনামের ওই প্রদর্শনীতে দেখানো হচ্ছে ‘বানিশান্তা' যৌনপল্লীর প্রামাণ্য স্থির চিত্র। প্রদর্শনী চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

‘বানিশান্তা’ মূলত বাংলাদেশে অনুমোদনপ্রাপ্ত একটি যৌনপল্লী। এটি বাংলাদেশের খুব ক্ষুদ্র একটি দ্বীপ। বাগেরহাটের মংলা সমুদ্র বন্দরের নদীর ওপাড়ে ক্রমাগত পানির হুমকির মুখে রয়েছে দ্বীপটি। এখানে বসবাসরত মানুষের সংখ্যা দেড়শর মতো। যাদের বেশিরভাগই নারী ও কিশোরী। তারা কাজ করেন যৌনকর্মী হিসেবে।

বানিশান্তা: ওয়ার্ল্ড অব সিনারস

শাহাদাত হোসেন বাংলাদেশের কৃতি ফটোগ্রাফার। তিনি ভারতের এশিয়ান ইউনিভার্সিটি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন থেকে সিনেমোটোগ্রাফিতে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেছেন। কর্মজীবন শুরু করেন ফ্রিল্যান্স ফটোগ্রাফার হিসেবে। এ যাবৎ দশটি প্রধান ফটোগ্রাফি পুরষ্কার পেয়েছেন। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান এবং অন্য আরো বারোটি আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। 

শাহাদাত হোসাইন বর্তমানে আন্তর্জাতিক ও গার্হস্থ্য মিডিয়া প্রকল্পগুলিতে পরিচালক, সহকারী পরিচালক, চলচ্চিত্র পরিচালক, ফটোগ্রাফার এবং 'ফিক্সার' হিসেবে কাজ করছেন। এসব কাজ করছেন ৮ বছর ধরে। তিনি বিশারি ফিল্মস (কানাডা), লোটাস ফিল্মস (অস্ট্রিয়া), মর্টাল কিলিল মিডিয়া (ইউকে) এবং বিগ ব্লু কমিউনিকেশনের জন্যও কাজ করেছেন।

শাহাদাত হোসাইন টাইগার টিম (ইউকে) এবং নরওয়ে টেলিভিশনের জন্য রানা প্লাজার ডকুমেন্টারি ও সুন্দরবনের ডকুমেন্টারির সিনেমাটোগ্রাফারও ছিলেন। ১৯৭১ এর নির্যাতিত নারীদের গল্প নিয়ে কমলা কালেকটিভের নির্মানাধীন পুর্নদৈর্ঘ ডকুমেন্টারী ‘ রাইজিং সাইলেন্স’ এর ডিরেক্টর অব ফটোগ্রাফি হিসেবে কাজ করেছেন। বর্তমানে ' বানিশান্তা ' দ্বীপের মানুষের জীবন নিয়ে একটি পুর্ন দৈর্ঘ্যের ডকুমেন্টারী ছবি নির্মান করছেন শাহাদাত হোসেন।

শাহাদাত হোসেন 

 

শাহাদাত হোসেনের ইউটিউব লিংক  :  https://www.youtube.com/channel/UCL_TILYXLUu1leHvf--2fJA

মারকুড়ি থিয়েটারের লিংক : https://www.mercurytheatre.co.uk/digby-gallery/

শিল্প-সাহিত্য ও সংষ্কৃতি বিভাগের সর্বোচ্চ পঠিত