১২ শ্রাবণ ১৪২৪, শুক্রবার ২৮ জুলাই ২০১৭ , ১২:৩১ পূর্বাহ্ণ

পৃথিবীতে রহস্যময় মহাকাশযান


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ১০ মে ২০১৭ বুধবার
পৃথিবীতে রহস্যময় মহাকাশযান

প্রায় দুই বছর পৃথিবীর কক্ষপথে আবর্তন করছিল মার্কিন বিমানবাহিনীর রহস্যময় মহাকাশযানটি। ৭১৮ দিন মহাকাশে পরিভ্রমণ শেষে এবার ফিরে এসেছে এক্স-৩৭বি নামে সেই মহাকাশযানটি। এক্স-৩৭বি মহাকাশযান সম্প্রতি অবতরণ করে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে। অবতরণের সময় এর শব্দে অনেকেই চমকে ওঠেন। মার্কিন বিমানবাহিনী এক টুইট বার্তায় মহাকাশযানটির ফিরে আসার কথা নিশ্চিত করে। খবর ডেইলি মেইলের।

মহাকাশভিত্তিক অস্ত্র ব্যবস্থা গড়ে তুলতে বা গোয়েন্দা উপগ্রহের কাজে একে ব্যবহার করা হয় বলে জল্পনা-কল্পনা চলছে। অবশ্য পেন্টাগন তা অস্বীকার করেছে।

মার্কিন বিমানবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, এক্স-৩৭বির প্রধান উদ্দেশ্য দুটি। প্রাথমিক উদ্দেশ্য হল বারবার ব্যবহারযোগ্য মহাকাশযান প্রযুক্তি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা এবং মহাকাশ ও পৃথিবীতে সমন্বিত গবেষণা করা। এ মহাকাশযান নিয়ে এ ধরনের গবেষণা এটাই প্রথম বলে জানিয়েছে তারা।

২০১৫ সালের ২০ মে পৃথিবী থেকে মহাকাশের উদ্দেশে রওয়ানা দেয় মার্কিন বিমানবাহিনীর এক্স-৩৭বি মহাকাশাযানটি। এর পর থেকে তা একটানা ৭০০ দিন অতিবাহিত করে। তবে এতে কোনো মানুষ নেই। সম্পূর্ণ দূর নিয়ন্ত্রিত পদ্ধতিতে পৃথিবী থেকে এটি নিয়ন্ত্রণ করা হয়।


গো নিউজ২৪/এএইচ