৪ ভাদ্র ১৪২৪, শনিবার ১৯ আগস্ট ২০১৭ , ৯:০৯ অপরাহ্ণ

পূজারা-ঋদ্ধিমানের পর ভারতকে জয়ের স্বপ্ন দেখাচ্ছে জাদেজা


গো নিউজ২৪ আপডেট: ১৯ মার্চ ২০১৭ রবিবার
পূজারা-ঋদ্ধিমানের পর ভারতকে জয়ের স্বপ্ন দেখাচ্ছে জাদেজা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে যে বার্তা দিয়ে শুরু করেছিল ভারতীয় ব্যাটিং শেষটাও লেখা হল সেই পথেই। ৯ উইকেট হারিয়ে ৬০৩ রানে  ইনিংস ঘোষণা করলেন বিরাট কোহালি। তার আগেই অবশ্য ব্যাটে ঝড় তুলে  ভারতকে ১৫২ রানে এগিয়ে দিয়েছেন চেতেশ্বর পূজারা ও ঋদ্ধিমান সাহা।

শনিবার যেখানে শেষ করেছিলেন চতুর্থদিন সকালটা সেখান থেকেই শুরু করেন এই দুই ব্যাটসম্যান। যার ফল পূজারার ব্যাটে ডাবল সেঞ্চুরির সঙ্গেই ঋদ্বিমানের নামে লেখা হয় তাঁর তৃতীয় সেঞ্চুরি। ১১৭ রান করে ও’কিফের বলে ম্যাক্সওয়েলকে ক্যাচ দিয়ে ফেরেন ভারতের এই উইকেট কিপার ব্যাটসম্যান। পূজারা ফেরেন ২০২ রান করে। এই নিয়ে নিজের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরিটাও তুলে ফেললেন তিনি।

চেতেশ্বর পূজারা ও ঋদ্ধিমান সাহা 

 

আগের দুই টেস্ট শেষ হয়ে গিয়েছিল তিন ও চার দিনেই। আর এই টেস্ট যেন শুরুই হল তৃতীয় দিন থেকে। যার ফল চতুর্থদিন ভারতের অসাধারণ লড়াই। চেতেশ্বর পূজারা যখন থামলেন তখন ৫২৫ বল খেলে ফেলেছেন তিনি। আর তাতে রয়েছে ২১টি বাউন্ডারি। ঋদ্ধি ১১৭ রানের ইনিংস খেললেন ২৩৩ বলে। তাতে ছিল আটটি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারি। বাকি কাজটি করে গেলেন সেই রবীন্দ্র জাদেজা। যিনি বল হাতেও এই টেস্টে অসাধারণ সফল। তাঁর ব্যাট থেকে শেষ বেলায় এল ৫৪ রান। কামিন্সের চার উইকেটের সঙ্গে তিন উইকেট নিলেন ও’কিফ। তবুও ভারত থামল একটি ডবল সেঞ্চুরি, একটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরির বদৌলতে ৬০৩ রানে।

দ্বিতীয় ইনিংসে মাত্র ৭.২ ওভারই ব্যাট করার সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া। তাতেও ২৩ রানে দু’উইকেট ইতিমধ্যেই তুলে নিয়েছে ভারত। তার কারিগর সেই রবীন্দ্র জাডেজা। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও বল হাতে লড়াই শুরু করে দিলেন ব্যাট হাতে কিছুক্ষণ আগেই হাফ সেঞ্চুরি করা এই অল-রাউন্ডার। জাদেজার বলে বোল্ড হয়ে ইতিমধ্যেই প্যাভেলিয়নে ফিরেছেন ডেভিড ওয়ার্নার ও নাথান লিয়ঁ। লিয়ঁ আউট হওয়ার পর আর ব্যাট করতে নামেনি কেউ। সোমবার পুরো সময়টাই ব্যাট করে ম্যাচ ড্র রাখার চেষ্টাই করবে অস্ট্রেলিয়া। যদি না বোলাররা সেই সুযোগ কেড়ে নেন। এ বার পুরোটাই নির্ভর করছে ভারতীয় বোলারদের উপর। ব্যাটসম্যানরা তাঁদের কাজ করে দিয়েছেন।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথ ও গ্লেন ম্যাক্সওয়েলের জোড়া সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া থামে ৪৫১ রানে। জাডেজা পাঁচ ও উমেশ যাদব তিনটি উইকেট নেন। দিনের শেষে অস্ট্রেলিয়া ১২৯ রানে পিছিয়ে। হাতে রয়েছে আট উইকেট ও একদিন।

সংক্ষিপ্ত স্কোর: 

তৃতীয় টেস্ট: চতুর্থ দিন শেষ
অস্ট্রেলিয়া: ৪৫১ ও ২৩/২ (৭.২ ওভার)
ভারত: ৬০৩/৯ (ইনিংস ঘোষণা)

গো নিউজ২৪/এএফ