৫ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭ , ১২:১২ পূর্বাহ্ণ

পুরুষের কামনা বাড়ায় যেসব খাবার!


গো নিউজ২৪ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৬ শনিবার
পুরুষের কামনা বাড়ায় যেসব খাবার!

অনেকেই অকালেই হারিয়ে ফেলছেন নিজের সক্ষমতা। এতে উঠতি বয়সের যুবকদের অনেকেই হতাশ হয়ে পড়ছেন। লজ্জায় কাউকে বলতে পারছেন তার একান্ত সমস্যা।

এ কারণে বাড়ছে দাম্পত্যে অশান্তি, সন্তানহীনতার হার। বিশ্বাস করতে কষ্ট হলেও বলতে হবে, এর কারণে বাড়ছে ডিভোর্সও।

সমস্যা সমাধানের আগে জানা দরকার পুরুষদের ক্রমশ শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ার পেছনে কারণ কি?

চিকিৎসকের মতে,  আপনার নিজের কোনও একটা ভুল হয়তো আপনাকে ক্রমশ ঠেলে দিচ্ছে পুরুষত্বহীনতার দিকে।
পুরুষদের রক্তনালী সরু হয়ে যাওয়া বা শিরায় যথেষ্ট রক্ত ধারণ করতে না পারাটাও এসব সমস্যার জন্ম দেয়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শারীরবৃত্তীয় ও মানসিক যেসব পরিবর্তন হয় তাতে প্রভাব পড়তে পারে। কিছু রোগ যেমন- ডায়াবেটিস, স্থূলতা, প্রস্টেট গ্রন্থি বড় হওয়া, উচ্চ রক্তচাপ, হরমোনের সমস্যায় দাম্পত্য জীবনে প্রভাব ফেলে। ধূমপানও অঙ্গের উত্থান ব্যাহত করে।

শুধু তাই নয় কিছু ওষুধ পুরুষের ক্ষমতা কমিয়ে দেয়- যেমন মানসিক রোগের ওষুধ, স্টেরয়েড, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ওষুধ, নেশা উদ্রেককারী ওষুধ ও এলকোহল সেবন পুরুষত্বে সমস্যা হয়। শিরদাঁড়া বা মেরুদণ্ডে আঘাতেও সমস্যা হতে পারে।

তাই সময়ের আগেই সাবধান হয়ে যান। আর ভূয়া চিকিৎসা নয়, প্রকৃত জটিল কোনও সমস্যা না থাকলে আপনার গোপন শক্তি বৃদ্ধির জন্য কোনও প্রকার ওষুধের প্রয়োজন নেই। এর জন্য দৈনন্দিন পুষ্টিকর খাবারই যথেষ্ট।

এসব খাবার শুধু আপনার কামনা বাড়ায় না, দেহের মাংসপেশি সুদৃঢ় করে আপনাকে আকর্ষণীয় করে তোলে।

তাহলে দেরি কেন? আসুন জেনে নেয়া যাক, গোপন শক্তি বাড়াতে কি কি খাবার আপনাকে সাহায্য করবে?

বাদাম : চিনা বাদাম, কাজু বাদাম, পেস্তা বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট আছে এবং এগুলো শরীরে উপকারী কোলেস্টেরল তৈরি করে। সেক্স হরমোনগুলো ঠিক মতো কাজ করার জন্য এ কোলেস্টেরল অত্যন্ত প্রয়োজনীয়। তাই প্রতিদিন অল্প করে হলেও বাদাম খাওয়ার চেষ্টা করুন।

ডিম : ডিম যৌন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি খাবার। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৫ ও বি-৬ আছে যা শরীরের হরমোনের কার্যক্রম ঠিক রাখে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এতে আপনার শরীর শক্তি পাবে এবং যৌন ক্ষমতা বৃদ্ধি পাবে।

পনির : পনিরে রয়েছে উচ্চ মাত্রার ক্যাসেইন যা রক্তের অ্যামিনো এসিডের মাত্রা বৃদ্ধি করে। এছাড়াও এতে রয়েছে ভালো ব্যাকটেরিয়া যা আপনার দেহে পুষ্টি যোগায়। মাত্র আধা কাপ পনিরে রয়েছে ১৪ গ্রাম প্রোটিন এবং মাত্র ৮০ ক্যালরি। সুতরাং আপনার কামনা বাড়াতে ও মাংসপেশি বৃদ্ধি করতে পনিরের বিকল্প খাবার নেই। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় পনির রাখুন।

ছোলা : রমজান মাস ছাড়া ছোলা আমাদের খুব একটা খাওয়া হয় না। কিন্তু আপনার গোপন শক্তি বাড়াতে আজ থেকেই ছোলা খাওয়া শুরু করুন। উচ্চ মাত্রার প্রোটিন সমৃদ্ধ এই খাবারটির মাত্র ১ কাপ পরিমাণে রয়েছে ৪৫ গ্রাম স্লো আক্টিং কার্ব এবং ১২ গ্রাম ফাইবার।

গরুর মাংস : অ্যামিনো অ্যাসিড, বি ভিটামিন এবং ক্রিয়েটিনে চরপুর গরুর মাংসকে ধরা হয় মাংসপেশি গঠনের সব চাইতে কার্যকরী খাবার। মাত্র ১০০ গ্রাম গরুর মাংসে রয়েছে ২৭ গ্রাম প্রোটিন, ১১ গ্রাম ফ্যাট ও ২শ' ক্যালরি। আর আপনার একান্ত গোপন সমস্যা খুব সহজেই সমাধান করবে এই খাবার।

ডাল : মাত্র এক কাপ রান্না করা ডালে রয়েছে ১৮ গ্রাম প্রোটিন ও বেশী মাত্রায় কার্বোহাইড্রেট। এটা আপনার গোপন শক্তি বৃদ্ধির পাশাপাশি  মাংসপেশিও বৃদ্ধি করে।

গো নিউজ ২৪/ এস কে