১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১:২১ অপরাহ্ণ

পাট থেকে পলিব্যাগ


গো নিউজ২৪ আপডেট: ১৩ মে ২০১৭ শনিবার
পাট থেকে পলিব্যাগ

পাট থেকে পলিথিনের বিকল্প পচনশীল পলিব্যাগ তৈরির প্রকল্প উদ্বোধন করল বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি)।  এতে করে দেশ ও পরিবেশের অনেক উপকার হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।  গতকাল রাজধানীর ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী জুট মিলে পলিব্যাগ তৈরির প্রাথমিক পাইলট এ প্রকল্প উদ্বোধন করেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক।

এ পলিব্যাগ উদ্ভাবন করেছেন বিজেএমসির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ও বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের সাবেক মহাপরিচালক মোবারক আহমদ। এ সময় ইমাজ উদ্দিন বলেন, বর্তমানে কাঁচা পাট ও বহুমুখী পাটজাতপণ্যের উৎপাদন বৃদ্ধির বিষয়ে জোর দেওয়া হয়েছে। পরিবেশ রক্ষায় পলিথিন বর্জনের কার্যকরের বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

পাটমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব পাটের ব্যবহার বহুমুখীকরণ ও উচ্চমূল্য সংযোজিত পাটপণ্য উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে চারকোল, পাটপাতার পানীয়সহ নতুন নতুন বহুমুখী পাটপণ্য উৎপাদন ও বাজারজাতকরণে জোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, আগামীতে বাণিজ্যিক ভিত্তিতে পাটের পলিথিন উৎপাদন শুরু করা হবে। তিন মাসের মধ্যে বিদেশ থেকে আনা হবে যন্ত্রপাতি। সবকিছু করা হচ্ছে মন্ত্রণালয়ের নিজস্ব তহবিল থেকে।

মির্জা আজম বলেন, সরকারিভাবে উৎপাদনের পর বেসরকারিভাবেও এই ব্যাগ উৎপাদনে উৎসাহ দেওয়া হবে। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি হবে এই ব্যাগ। বাজারে যে পলিথিন ব্যাগ আছে তার চেয়ে দেড়গুণ বেশি টেকসই এবং ব্যবহারে স্বাচ্ছন্দ্য পাওয়া যাবে এই পাটের পলিথিনে।

গো নিউজ২৪/এনএফ