১০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ৭:০৬ অপরাহ্ণ

পরিবারের মেজ সন্তান সবথেকে বেশি বুদ্ধিমান !


গো নিউজ২৪ | লাইফস্টাইল ডেস্ক আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ শনিবার
পরিবারের মেজ সন্তান সবথেকে বেশি বুদ্ধিমান !

প্রচলিত একটা কথা আছে, " পরিবারের মেজ সন্তান সবথেকে বেশি অবহেলিত !" যদিও বাবা মা তার কোন সন্তানকে কম ভালোবাসেন না। তবুও মেজ সন্তানের মনে একটা আক্ষেপ যে মা -বাবা তার বড় ভাই-বোন এবং ছোট ভাই-বোনকে সবথেকে বেশি ভালোবাসেন। মেজ সন্তানেরা তাদের নিজেদের অবহেলিত এবং একা মনে করেন।

ইউনিভার্সিটি অব এডিনবার্গের একটি অ্যানালাইসিস গ্রুপ এবং ইউনিভার্সিটি অব সিডনির সাম্প্রতিক একটি গবেষণায় চমকপ্রদ কিছু খবর জানিয়েছেন। তারা ৫০০০ মানুষের উপর জরিপ চালিয়েছেন এবং দেখেছেন যে মেজ সন্তানরা ব্যক্তিগত এবং কর্ম জীবনে বেশি সফলতা লাভ করেন।

মেজ সন্তানদের বেশি বুদ্ধিমান এবং সফল হওয়ার পেছনে অবশ্য বেশ কিছু কারণ তারা বলেছেন। বাবা-মায়ের সবথেকে বেশি মনোযোগ পায় বড় সন্তান আর ছোট সন্তান পায় সহানুভূতি। মেজ সন্তানকে এর মাঝেই টিকে থাকতে হয়। এর ফলে ছোট বেলা থেকেই তারা বেশি ধৈর্যশীল, সহনশীল ও ডিপ্লোম্যাটিক হয়।

টিমে মিলেমিশে কাজ করার ক্ষমতা মেজ সন্তান অন্যদের চাইতে বেশ ভালো পারে। বড় সন্তান জন্মের পর সবকিছু একা ভোগ করে।  মেজ সন্তান জন্মের পর বড় জনের সাথে মিলেমিশে ভোগ করে আবার যখন ছোট জনের জন্ম হয় তখন মেজ আবার ছোটজনের সাথে শেয়ার করে। মিলেমিশে থাকার গুনটা তাই মেজ সন্তানের মাঝেই বেশি থাকে যা পরবর্তীতে কর্মক্ষেত্রে সফলতা নিয়ে আসে।

ইগো সমস্যা মেজ সন্তানদের কম থাকে। পরিবারের মেজ সন্তান হওয়ায় খুব বেশি মনোযোগ তারা পায় না। অহেতুক ইগো বা অভিমান করার সমস্যাগুলো কাটিয়ে নিতে পারেন মেজ সন্তানরা। অল্পেই সন্তুষ্ট হওয়ার মানসিকতার কারণে ব্যক্তিগত জীবনেও মেজ সন্তানরা সফল।

পরিবারের মনোযোগ খুব একটা পায় না বলে মেজ সন্তানরা বাইরের জগতের প্রতি বেশি আকর্ষিত থাকে। সাধারণত তারা বাইরে খুবই বন্ধুবৎসল হয়। ঘরের বাইরেই আনন্দ খুঁজে নিতে পারে তারা। ফলে তাদের অনেক ভালো বন্ধু থাকে এবং নিজেরাও বন্ধু হিসেবে খুবই ভালো হয়।