২৭ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ১১ ডিসেম্বর ২০১৭ , ৩:২২ অপরাহ্ণ

পদত্যাগ করলেন ফারমার্স ব্যাংক চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীর


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ২৮ নভেম্বর ২০১৭ মঙ্গলবার
পদত্যাগ করলেন ফারমার্স ব্যাংক চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীর

পদত্যাগ করেছেন ফারমার্স ব্যাংক চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। এ ছাড়া ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান ও পরিচালক মাহাবুবুল হক চিশতীও পদত্যাগ করেছেন। 

বেসরকারি এই ব্যাংকটির এমডিকে অপসারণের নোটিস দেওয়ার পর সোমবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীরের পদত্যাগের কথা জানানো হয়।

বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদ ও নির্বাহী কমিটির চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীরের পাশাপাশি অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী পদত্যাগ করেছেন। তাদের পদত্যাগপত্র পরিচালনা পর্ষদ গ্রহণ করেছে। নতুন চেয়ারম্যান হয়েছেন পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ মাসুদ।

একইসঙ্গে ব্যাংকটির নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠনের কথাও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এরআগে সংকটে থাকা ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকে অপসারণে নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক। রোববার রাতে বাংলাদেশ ব্যাংক থেকে ফারমার্স ব্যাংকের কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়। ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী দেওয়া ওই চিঠিতে সাত দিনের মধ্যে এমডিকে কেন অপসারণ করা হবে না, তা জানতে চাওয়া হয়।

অর্থ সংকটের কারণে সম্প্রতি অনেক গ্রাহকের পাওনা পরিশোধে ব্যর্থ হচ্ছে ফারমার্স ব্যাংক। এমন পরিস্থিতিতে গত ২১ নভেম্বর কেন্দ্রীয় ব্যাংকের কাছে ১০২ কোটি টাকার সরকারি বন্ড জামানত রেখে ৯৬ কোটি টাকা স্বল্পমেয়াদে ধার নেয় ব্যাংকটি। অর্থ সংকটের কারণে এর আগে গত ৯ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের ইইএফ ও গৃহায়ন তহবিল থেকে তিনশ' কোটি টাকার আমানত চেয়ে গভর্নর বরাবর একটি চিঠি দেন ফারমার্স ব্যাংকের এমডি। তবে তাতে সাড়া মেলেনি। গত ২৯ অক্টোবর অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে ফারমার্স ব্যাংকের অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।  

গো নিউজ ২৪/ এ আই