৭ ভাদ্র ১৪২৪, বুধবার ২৩ আগস্ট ২০১৭ , ৪:৩৬ পূর্বাহ্ণ

পদত্যাগ করতে হচ্ছে না বার্নিকাটকে


গো নিউজ২৪ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৭ সোমবার
পদত্যাগ করতে হচ্ছে না বার্নিকাটকে

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বে মার্কিন রাষ্ট্রদূতদের পদত্যাগের যে আহ্বান জানিয়েছেন তা রাজনৈতিকভাবে নিযুক্তদের ক্ষেত্রে প্রযোজ্য। পেশাদার কূটনীতিক হিসেবে রাষ্ট্রদূত পদে নিয়োগ পাওয়াদের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট পেশাদার কূটনীতিক হওয়ায় আপাতত তাঁকে পদ ছাড়তে হচ্ছে না।
প্রেসিডেন্ট বারাক ওবামার নিয়োগ করা রাষ্ট্রদূতদের আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেকের আগেই পদ ছাড়ার আহ্বান জানানো হয়েছে বলে গত সপ্তাহে গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়। রাজনৈতিকভাবে নিযুক্ত রাষ্ট্রদূত ও পেশাদার রাষ্ট্রদূতরা কত দিন দায়িত্ব পালন করবেন বা আগামী ২০ জানুয়ারির পরও দায়িত্ব পালন করতে পারবেন কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে গত ৬ জানুয়ারি ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেন, রাজনৈতিকভাবে নিযুক্ত সবাইকে ৭ জানুয়ারির মধ্যে পদত্যাগপত্র জমা দিতে বলা হয়েছে এবং আগামী ২০ জানুয়ারি দুপুরে তা কার্যকর হবে।

জন কিরবি বলেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কারণ কোনো সরকারের আমলে রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্তরা পরের সরকারের অভিষেকের পর থাকবেন, এমনটি আশা করা হয় না। এভাবেই এ প্রক্রিয়া চলে। তিনি আরো বলেন, পররাষ্ট্র সার্ভিসে পেশাদার কর্মীদের ক্ষেত্রে পদত্যাগের ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি।

জন কিরবি বলেন, ভবিষ্যতের কথা তিনি বলতে পারেন না। তবে কেউ রাজনৈতিকভাবে নিযুক্ত ব্যক্তি, এমনকি পেশাদারি পদ যেমন রাষ্ট্রদূত বা সামরিক অ্যাডমিরাল ও জেনারেল—সবার দায়িত্বের মেয়াদ প্রেসিডেন্টের ইচ্ছার ওপর নির্ভরশীল। তাই আগামী দিনে নতুন সরকারই সিদ্ধান্ত নেবে কে, কোন পদে কত দিন থাকবেন।

কিরবি বলেন, তিনিসহ সব রাজনৈতিক নিয়োগপ্রাপ্তদের পদত্যাগপত্র জমা দিতে হবে এবং আগামী ২০ জানুয়ারি প্রত্যেকের দপ্তরের শেষ দিন হিসেবেই তাঁরা প্রস্তুতি নিচ্ছেন। তিনি আরো বলেন, রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্তরা প্রেসিডেন্টের অভিপ্রায় অনুযায়ী দায়িত্ব পালন করেন। তাই প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার অর্থ তাঁদের মেয়াদও ফুরিয়ে যাওয়া।

জানা গেছে, ওবামা প্রশাসনের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল রাজনৈতিকভাবে নিয়োগপ্রাপ্ত হওয়ায় পদত্যাগ করতে হচ্ছে। বর্তমান দায়িত্বে থাকা অবস্থায় শেষ সফর হিসেবে তিনি বর্তমানে ভারতে রয়েছেন।

গো নিউজ ২৪/  এস কে