১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১২:০০ পূর্বাহ্ণ

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নৌবাহিনী


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক আপডেট: ২৬ এপ্রিল ২০১৭ বুধবার
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নৌবাহিনী

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ নৌবাহিনী। বি-২০১৭ ব্যাচে নৌবাহিনীর জাহাজ, সাবমেরিন ও বিএন ডকইয়ার্ড টেকনিক্যাল শাখায় ‘স্পেশাল এন্ট্রি প্রবেশনারি আর্টিফিসার—চতুর্থ’ পদে ৫০ জন ও ‘নাবিক’ পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

স্পেশাল এন্ট্রি প্রবেশনারি আর্টিফিসার—চতুর্থ

প্রার্থীদের সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ন্যূনতম সিজিপিএ ৩.০০সহ ডিপ্লোমা ডিগ্রিধারী হতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখায় মেরিন টেকনোলজি বা পাওয়ার অথবা মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল শাখায় ইলেকট্রিক্যাল, রেডিও ইলেকট্রিক্যাল শাখায় ইলেকট্রনিকস, শিপরাইট শাখায় মেরিন টেকনোলজি, শিপ বিল্ডিং বা মেকানিক্যাল বিষয়ে ডিপ্লোমা ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

নাবিক

বিজ্ঞান বিষয়ে মাধ্যমিক সমমান পরীক্ষায় উত্তীর্ণ অথবা সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ডিজেল মেকানিকস, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, জেনারেল ইলেকট্রিশিয়ান ও ইলেকট্রনিকস বিষয়ে ছয় মাসের ট্রেড কোর্সসম্পন্ন প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া ন্যূনতম জিপিএ ৩.০০সহ সংশ্লিষ্ট ট্রেডে এসএসসি (ভোকেশনাল) পাস প্রার্থীরাও আবেদনের সুযোগ পাবেন।

শারীরিক যোগ্যতা

আবেদনকারীদের উচ্চতা ন্যূনতম পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি (দুই ইঞ্চি বেশি) হতে হবে। প্রার্থীদের ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী এবং চোখের দৃষ্টি ৬/৬।

অন্যান্য যোগ্যতা

প্রবেশনারি আর্টিফিসার পদের জন্য প্রার্থীদের বয়স ১ জুলাই, ২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছর এবং নাবিক পদের জন্য ১৭ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে। নাবিক পদের জন্য সংশ্লিষ্ট ট্রেডে ছয় মাসের অভিজ্ঞতা থাকতে হবে। বিবাহিত বা অবিবাহিত উভয় প্রার্থীরাই পদগুলোতে আবেদন করতে পারবেন। তবে শুধু বাংলাদেশি পুরুষ প্রার্থীরা পদ দুটিতে আবেদন করার সুযোগ পাবেন।

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনের নিয়মাবলি অনুসরণ করে আবেদন করতে হবে। প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখে নির্ধারিত পদের জন্য ‘নাবিক কলোনি-১, নিউ মুরিং, চট্টগ্রাম’ ঠিকানায় প্রাথমিক বাছাই ও পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা গ্রহণ শুরু হবে সকাল ৯টা থেকে।

বিস্তারিত দেখুন দৈনিক কালের কণ্ঠে ২৫ এপ্রিল, ২০১৭ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে :

 

গো নিউজ২৪/এএইচ